খুরশিদ আলম শাওন, রাণীশংকৈল (ঠাকুরগাঁও) : টানা ৫ দিনের ভারী বর্ষণে ঠাকুরগাঁও  রাণীশংকৈল উপজেলার বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অফিস-আদালত ও হাসপাতাল সহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে পানি জমে যাওয়ায় দুর্ভোগে পড়েছে মানুষ।

গত মঙ্গলবার রাত থেকে শুরু হয়ে শনিবার পর্যন্ত টানা বৃষ্টি হচ্ছে । যা এ বছরে সর্বোচ্চ বলে জানিয়েছেন আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

তিনি শনিবার মুঠোফোনে বলেন, গত২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১৭ দশমিক সাত মিলিমিটার এবং শনিবার সকাল নয়টায় রেকর্ড করা হয়েছে ১১০ দশমিক ৭ মিলিমিটার।

উপজেলার বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, টানা বৃষ্টির কারণে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার সামনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

জলাবদ্ধতার জন্য অপরিকল্পিত পানি নিষ্কাশন ব্যবস্থাকে দায়ী করছেন এলাকাবাসী। নিচু এলাকাগুলোতে হাঁটু পানি জমেছে। অনেকের বসতবাড়ীর আঙিনা পানিতে ডুবে ঘরে প্রবেশের উপক্রম হয়েছ। ধান ক্ষেতসহ বিভিন্ন ফসল পানিতে তলিয়ে গেছ।

অনেকেই অভিযোগ করে বলেন, অপরিকল্পিত পানি নিষ্কাশন ব্যবস্থার জন্য দ্রুত পানি বেরিয়ে যেতে না পারায় এই অবস্থা তৈরি হয়েছ। অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে আজকে আমাদের এই দুরবস্থা।

সামান্য বৃষ্টি হলেই পথঘাট ডুবে যায়। ময়লা পানির উপর দিয়ে হাঁটতে হয়। কর্তৃপক্ষকে বারবার বলেও সুরাহা হয়নি ।

গরীব অসহায় মানুষের রোজগারের সমস্যা হয়ে গেছে । তারা কোনো কাজে বের হতে পারছেন না । অতি বৃষ্টি আর ড্রেনের মধ্যে ময়লা আবর্জনা জমে থাকায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে ।

এ ছাড়া মানুষ ড্রেনে নানা ধরণের ময়লা-আবর্জনা ফেলার কারণেও পানি প্রবাহে বাধার সৃষ্টি হচ্ছে বলে জানান অনেকে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৬, ২০২০)