ঢাবি প্রতিনিধি : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ একটি সুখী ও সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত হবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যেই বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে দেখতে চান। তবে আমরা সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করলে ২০২১ লাগবে না ২০১৮ সালের মধ্যেই তা সম্ভব।

রবিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে চার দিনব্যাপী ‘কমেন্সমেন্ট অব সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট সামিট’ এর দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য আমাদের দু’টি চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে একটি হলো কর্মসংস্থান বৃদ্ধি, অন্যটি মাথাপিছু আয় বৃদ্ধি। আমাদের দেশ মানব উন্নয়ন সূচকে এগিয়ে গেলেও একটি জায়গায় তার ছন্দপতন হয়। তা হলো মাথাপিছু আয় কম। সেটি বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশকে সমৃদ্ধশালী দেশ হিসাবে গড়ে তুলতে হলে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করা ছাড়াও ক্ষুদ্র ঋণ সুবিধা আরো বেশি পরিমাণে বাড়াতে হবে।

সম্মেলনে বিশিষ্ট অর্থনীতিবিদ ও পাল্লী কর্মসংস্থান ফাউন্ডেশনের (পিকেএসএফ) সভাপতি ড. কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বেসরকারী সংস্থা এমিনেন্সের সিইও ড. শামীম হায়দার তালুকদার প্রমুখ।

(ওএস/এটিআর/আগস্ট ১৭, ২০১৪)