সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া (গাজীুর) : গাজীপুরের কাপাসিয়া বাজারের ভোক্তা পর্যায়ে সরকার নির্ধারিত দামে আলু বিক্রির বিজ্ঞপ্তি জারি ও বাজার তদারকির পর থেকে সদর বাজারে গত শনিবার সারাদিন কোনো দোকানে আলু পাওয়া যায়নি। হঠাৎ করে বাজার থেকে আলু উধাও হয়ে যাওয়ায় ক্রেতারা মারাত্মক বিপাকে পড়েছেন। 

গত বৃহস্পতিবার কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ ইসমত আরা এক বিজ্ঞপ্তি জারি করে উপজেলার সব আলু ব্যবসায়ীদের ভোক্তা পর্যায়ে প্রতি কেজি আলু ৩০ টাকা দরে বিক্রি করতে নির্দেশ প্রদান করেন। এর পর থেকে কাপাসিয়া বাজারের পাইকারী আলু ব্যবসায়ীরা রাতে আধারে বাজার থেকে সমস্ত আলু সড়িয়ে ফেলে, ফলে গত শনিবার থেকে কাপাসিয়া বাজারে আলুর সংকট দেখা দেয়।

গত শুক্রবার সকালে কাপাসিয়া বাজারে করে খুচরা বিক্রেতাদের ৩০ টাকা দরে আলু বিক্রির স্থানীয় প্রশাসনের নির্দেশ দেন। এ সময় বিক্রেতারা ৩০ টাকা দরে আলু বিক্রি শুরু করলে আলুর দোকানগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড় লেগে যায়। কিছুক্ষন পরে পাইকারি ও খুচরা আলু বিক্রেতাদের অনেকেই তাদের গোডাউন থেকে গোপণে আলু সরিয়ে ফেলেন। শনিবার সারাদিন কাপাসিয়া বাজারের কোনো দোকানেই ক্রেতারা আলু খুঁজে পাননি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ ইসমত আরা জানান, মাঠ পর্যায়ে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে তিনি বদ্ধপরিকর। বর্তমানে কাপাসিয়া বাজারে আলুর সংকটের বিষয়টি তিনি খতিয়ে দেখবেন এবং এ সংকট মোকাবেলায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

(এসকেডি/এসপি/অক্টোবর ১৮, ২০২০)