স্পোর্টস ডেস্ক, ঢাকা : ক্রিকেট বিদেশি খেলা হলেও বাংলাদেশের কাছে এটা নিজের খেলায় রূপ নিয়েছে। জনপ্রিয়তার কথা চিন্তা করে গত দুবছর চলেছিল জমজমাট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। তৃতীয় আসরটি হবে কি না এনিয়ে চলছিল জল্পনা কল্পনা। অনেক সমালোচনার পর আবারও বিপিএলের তৃতীয় আসর শুরুর ব্যাপারে আশাবাদী বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি পরবর্তী পসরা সাজাতে নাকি প্রস্তুতি নিচ্ছে। বিপিএলের দ্বিতীয় আসর হয়েছিল গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে। খেলোয়াড়দের বকেয়া বেতনের সমস্যা নিয়ে শুরু হয়েছিল সেবারের লড়াই। কিন্তু টুর্নামেন্ট শেষে জেঁকে বসল ম্যাচ ফিক্সিংয়ের অপবাদ। নয়জনের বিরুদ্ধে আকসুর অভিযোগ শেষে মোহাম্মদ আশরাফুলসহ দোষী প্রমাণিত হয়েছেন তিনজন ক্রিকেটার ও কর্মকর্তারা।

এসব নিয়েই এখন চলছে তর্ক-বিতর্ক। এরই মাঝে জানা গেল আবারও মাঠে গড়াবে বিতর্কিত বিপিএল। এই বছরের নভেম্বর থেকে আগামী বছরের জানুয়ারি পর্যন্ত বিপিএলের পরবর্তী আসর হতে পারে। কিন্তু ভবিষ্যত সফর সূচি (এফটিপি) অনুযায়ী নভেম্বরের শুরুর দিকে জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের একটি টেস্ট সিরিজ আছে। আর ২০১৫ সালের জানুয়ারিতে পাকিস্তান বাংলাদেশের আসতে সমর্থন জানিয়েছে।

বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার জানান, বিপিএলের পরবর্তী আসরের জন্যে পরিকল্পনা চলছে। যেহেতু এখনো ফিক্সিং নিয়ে ট্রাইব্যুনাল থেকে এখনো সম্পূর্ণ রায় পাওয়া যায়নি। তাই নিশ্চিত করতে যাচ্ছে না। ট্রাইব্যুনাল থেকে রায় পেলে এ ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নেয়া যাবে। চেষ্টা চলবে নভেম্বর, ডিসেম্বর বা জানুয়ারির মধ্যে টুর্নামেন্ট শেষ করতে।

(ওএস/পি/এপ্রিল ১৯,২০১৪)