সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামানের আকষ্মিক বদলি হয়েছে। নেত্রকোণার কেন্দুয়া উপজেলা থেকে ময়মনসিংহের নান্দাইল উপজেলায় বদলি হন তিনি। ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর তিনি কেন্দুয়ায় কর্মে যোগদান করেছিলেন। তার আকষ্মিক বদলির খবর শুনে আক্ষেপ করলেন কৃষক সমাজ।

কান্দিউড়া ইউনিয়নের ব্রাক্ষণজাত গ্রামের কৃষক মল্লিক আনোয়ার অসীম বলেন, করোনা দূর্যোগ কালেও কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান জীবনের ঝুকি নিয়ে কৃষক ও কৃষির উন্নতির লক্ষ্যে কাজ করেছেন। কৃষক ও কৃষির উন্নতির লক্ষ্যে কৃষি বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশিত প্রতিটি কর্মসূচি মাঠ পর্যায়ে বাস্তাবায়নের লক্ষ্যে একনিষ্ঠ ভূমিকা পালন করে কৃষকদের মুখে হাসি ফুটিয়েছেন তিনি।

দলপা ইউনিয়নের বেখৈইরহাটী গ্রামের কৃষক আশরাফুল আলম বলেন, ভার্মি কম্পোষ্ট উৎপাদন করে সবুজ সার জমিতে প্রয়োগের জন্য ভালো পরামর্শ দিয়েছেন কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান। তিনি বলেন, ভালো ফসল ধান, পাট, গম সহ বিভিন্ন প্রকার শাক-সবজি উৎপাদনে এই কর্মকর্তা পরামর্শ দিতে কোন কৃপনতা করেননি। কৃষকদের সাথে সরাসরি কথা বলায় আমরা খুবই উপকৃত হয়েছি।

অবসরপ্রাপ্ত উপসহকরি কৃষি কর্মকর্তা মো: সাইফুর রহমান খান বলেন, আমার কর্মজীবনে এরকম একজন সৎ, নির্ভীক ও কর্মঠ কৃষি কর্মকর্তার কাজের প্রশংসা না করে পরছি না। তিনি বলেন, সকলকে নিয়ে টিম ওয়ার্ক করে মাঠ পর্যায়ে কাজের সঠিক বাস্তবায়নে তিনি ছিলেন খুবই আন্তরিক ও মানবিক। আমি তার কর্মজীবনের সাফল্য কামনা সহ সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

বাংলাদেশ ফর্টিলাইজার এসোসিয়েশন নেত্রকোণা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক বিসিআইসি সার ডিলার মো: ফারুক আহমেদ বলেন, কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান একজন সৎ ও দ্বায়িত্বশীল কর্মকর্তা তার অসাধারন কর্ম দক্ষতার ফলে ডিলারদের মধ্যে সার বন্টন ও সারের ভর্তুকী প্রদানের ক্ষেত্রে সুন্দরভাবেই সব কিছু হয়েছে। কৃষকরা উপকৃত হওয়ায় তার বদলীর জন্য সবাই আক্ষেপও করছেন।

(এসবি/এসপি/অক্টোবর ২১, ২০২০)