স্টাফ রিপোর্টার : রাজবাড়ী জেলার পাংশা উপজেলার পাট্টা ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতি ও চেয়ারম্যান আব্দুর রব মুনা বিশ্বাসসের অবৈধভাবে টাকা আয়ের প্রধান কৌশল হলো শালিসের নামে চাঁদাবাজি করা। পাট্টা ইউনিয়নের গোলাবাড়ি বনগ্রামের আলিম উদ্দিনের ছেলের একটা সাধারণ বিষয় নিয়ে শালিসের মাধ্যেমে সঠিক সমাধান করে দেবে বলে ১ লক্ষ টাকা নেয় আব্দুর রব মুনা বিশ্বাস কিন্তু সেই শালিসে অপর পক্ষ থেকে বেশি টাকা পেয়ে সঠিক সমাধান না করে উল্টা আলিম উদ্দিনকে জরিমানা করেন। এমন অন্যায় ভাবে শালিস ব্যস্তার মাধ্যেমেই তিনি টাকা আয় করেন।

পাট্টা ইউনিয়নের মুছিদাহ বনগ্রামের রেজাউল মন্ডলের অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে রাতের আধারে তুলে নিয়ে আসেন পাট্টা ইউনিয়নের মুছিদাহ গ্রামের আজিজুল ইসলাম পিতা ওয়াজেদ মাতব্বর, রাতের আধারে তাকে এনে আজিজুলের মুদিখানার দোকানে রাতভোর শারীরিক নির্যাতন করেন। রাত অনুমান ১ ঘটিকার সময় পাশের বাড়ির লোকজন জানতে পেরে আজিজুলকে আপত্তিকর অবস্থ্যায় ধরেন।সকালে ঐ মেয়ে তথা রেজাউলের মেয়ে বিয়ের দাবিতে আজিজুলের বাড়িতে চলে আসেন। পরবর্তিতে যখন চেয়ারম্যান আব্দুর রব মুনা বিশ্বাসকে বিষয়টা জানানো হয় তখন সে মেয়ে পক্ষকে নির্দেশ দেন তাদের মেয়েকে বাড়ি ফিরিয়ে নিতে এবং দিন দিয়ে সঠিক বিচার করবেন বলে আশ্বাস দেন। কিন্তু পরবর্তিতে আব্দুর রব মুনা বিশ্বাস ওয়াজেদ মাতব্বরের কাছ থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা নিয়ে আর কোন সমাধানই তিনি করেন না। ৎ

রেজাউল মন্ডল দরিদ্র ও সাধাণ পাবলিক হওয়ার কারনে ন্যায় বিচার না পেয়েও মুখ বুজে সবকিছু সহ্য করে নেন। আব্দুর রব মুনা বিশ্বাসের শালিসের নামে চাঁদাবাজি এখানেই শেষ নয়, পাট্টা ইউনিয়নের পুঁইজোর গ্রামে বাবু মন্ডল ও মোতালেব মন্ডলের ছেলেদের সাথে পারিবারিক বিষয় নিয়ে মারামারি সৃষ্টি হয় বাবু মন্ডল তার দলবল নিয়ে মোতালেব মন্ডলের বাড়িতে হামলা করে তার বাড়ির সবাইকে মারপিট, জখম সহ বসত বাড়িতে ভাঙচুড় করে ছাগল গরু ও বাড়ির যাবতীয় জিনিস লুটপাট করেন।

মোতালেবের ছেলে মোহাম্মাদ আলি পাট্টা ইউনিয়নের চেয়ারম্যানকে বিষয়টি জানালে সে সঠিক সমাধান করে দেবে বলে আশ্বাস দেন কিন্তু সর্ত থাকে চেয়ারম্যানকে ১ লক্ষ টাকা দিতে হবে। মোতালেবের ছেলেরা দরিদ্র হওয়ার কারণে ৫০ হাজার টাকা প্রদান করেন এবং বাঁকি ৫০ হাজার শালিসের পরে দেওয়ার কথা বলেন । শালিসের আগে সেই ৫০ হাজার টাকা দিতে না পারার কারণে শালিসে অকথ্য ভাষায় গালি গালাজ করেন এবং কারো কোন কথা না শুনেই মোতালেবের ছেলেদের ২ লক্ষ ৮০ হাজার টাকা জরিমানা করেন। পাট্টা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রব মুনা বিশ্বাসের এমন শালিসের নামে চাঁদাবাজির প্রমাণ অগণিত।

(একেএ/এসপি/অক্টোবর ২৭, ২০২০)