নিউজ ডেস্ক : সন্তান লালন পালনের জন্য কর্মজীবী মা-বাবারা সবসময়ই ডে-কেয়ার সেন্টারগুলোর উপর নির্ভর করে থাকেন। তবে সন্তানকে ডে-কেয়ারে রাখলেও দুঃশ্চিন্তার কমতি থাকে না বাবা-মার জন্য।

আর তাই সম্প্রতি ফিনল্যান্ড ভিত্তিক এক আইটি কোম্পানি তৈরী করেছে বিশেষ এক স্মার্টফোন অ্যাপ। যার সাহায্য বাবা-মা কর্মস্থলে বসেই খুব সহজে ডে-কেয়ারের সাথে যোগাযোগ রাখতে পারবেন এবং সন্তানের খবরা খবর নিতে পারবেন।

ফিনল্যান্ড ভিত্তিক আইটি প্রতিষ্ঠানটি নিয়ার ফিল্ড কমউনিকেশন (এনএফসি) প্রযুক্তির উপর ভিত্তি করে ‘ডেইজি’ অ্যাপটি তৈরী করেছেন। নির্মাতা দল জানান, অ্যাপটির মাধ্যমে ডে-কেয়ার বা ঘরে বাচ্চার দেখাশুনার দায়িত্ব পালনকারীদের মা-বাবারা সরাসরি যোগাযগ করতে পারবেন।

বাচ্চার ঠিক মত যত্ন নেয়া হচ্ছে কিনা, বাচ্চা অসুস্থ হয়ে পড়লো কিনা অথবা বাচ্চাকে ঠিক মত খাওয়ানো হয়েছে কিনা ইত্যাদি ব্যাপারে খোঁজ খবর নিতে অ্যাপটি বাবা-মার জন্য অন্যতম একটি মাধ্যম হিসেবে কাজ করবে।

নির্মাতা প্রতিষ্ঠানের মার্কেটিং ম্যানেজার ক্রিস্টিনা বলেন, এ ধরনের অ্যাপ তৈরীতে বিশ্ব বাজারে আমরাই প্রথম। আমাদের তৈরী অ্যাপটি বাবা-মাদের তাদের সন্তানের খোঁজ জানতে উপকারী মাধ্যম হিসেবে কাজ করবে বলেই আমাদের বিশ্বাস”।

(ওএস/এটিআর/আগস্ট ১৮, ২০১৪)