নিউজ ডেস্ক : টানা তিনমাস নিম্নমুখী প্রবণতার পর চট্টগ্রামে আবারও মাথাচাড়া দিচ্ছে মহামারি করোনাভাইরাস। শীত শুরুর আগেই ভাইরাসটি নতুন করে ভাবাচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৯টি নমুনা পরীক্ষা করে নতুন করে ৯৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা ২১ হাজার ছাড়াল।

চট্টগ্রাম সিভিল সার্জন অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বরের শেষ ৫ দিনে করোনা রোগীর সংখ্যা ছিল ২৪৬ জন। অথচ সর্বশেষ গত ৫ দিনে চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছে ৩৫৮ জনের। তবে গত ১৫ দিনে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন মাত্র একজন।

২১ অক্টোবর একদিনে আক্রান্ত হয়েছে ১১০ জন, ২৫ অক্টোবর ৯২ জন, ২৬ অক্টোবর ৯৩ জন, ২৭ অক্টোবর ৪৩ জন। সর্বশেষ ৯৮ জন করোনায় আক্রান্ত হয়েছে।

আগস্ট-সেপ্টেম্বর মাসে করোনা সংক্রমণ ছিল কম। আগস্ট-সেপ্টেম্বরে দৈনিক নতুন ৪০ থেকে ৫০ জন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। গত ১ আগস্ট ৩০ জন, ২ আগস্ট ৯ জন ও ৩ আগস্ট ১৭ জন শনাক্ত হয়েছিলেন। এছাড়া ২৬ সেপ্টেম্বর ২৬ জন, ২৭ সেপ্টেম্বর ৫৬ জন ও ২৮ সেপ্টেম্বর ৪৪ জন আক্রান্ত হয়েছিলেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মানুষ এখন আর স্বাস্থ্যবিধি মানছে না। সড়ক, বাজার, গণপরিবহনসহ প্রায় সর্বত্রই যার যেমন ইচ্ছা চলাফেরা করছে। নগরীর পার্ক, রেস্টুরেন্ট, গণপরিবহনে মাস্ক ছাড়াই চলাচল করছে বাসিন্দারা। স্বাস্থ্যবিধি মেনে জীবনাচরণ না করায় নতুন করে করোনা সংক্রমণ দেখা দিচ্ছে।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, ‘গত কয়েকদিন ধরে নতুন করে আক্রান্ত বাড়ছে। এখন অধিকাংশ মানুষ সচেতন হলেও অনেকেই স্বাস্থ্যবিধি মানছেন না। এভাবে চলতে থাকলে আগামী শীতে পরিস্থিতি আবারও খারাপ হতে পারে।’

বুধবার (২৮ অক্টোবর) রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, চট্টগ্রামের ছয়টি ল্যাব ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে একদিনে ১ হাজার ৪৯টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন করে ৯৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

এর মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিস (বিআইটিআইডি) ল্যাবে ৪৪৩টি, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৩৫৫টি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৮৭টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৪১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে বিআইটিআইডিতে ১৮, চমেক ল্যাবে ৩৫, চবি ল্যাবে ১৪ জন ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৬ জনের শরীরে করোনা ধরা পড়েছে।

এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭৯টি নমুনা পরীক্ষা করে ১৪ জন ও শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৪৩টি নমুনা পরীক্ষা করে ১১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

চট্টগ্রামে এখন পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ২১ হাজার ১ জন। এছাড়া ১৪ দিন মৃত্যুশূন্য থাকার পর করোনায় একজনের মৃত্যু হয়েছে। নতুন করোনা আক্রান্তদের মধ্যে ৮৪ জন নগরের ও ১৪ জন উপজেলার বাসিন্দা।

(ওএস/এসপি/অক্টোবর ২৯, ২০২০)