স্পোর্টস ডেস্ক, ঢাকা : এবার আইপিএলেও আম্পায়ারের টুপিতে ক্যামেরা সংযোজন করা হয়েছে বিগব্যাশ-এর মতো। আবু ধাবিতে মুম্বাই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইটরাইডার্সের মধ্যে উদ্বোধনী ম্যাচেই দেখা গেল প্রযুক্তির এ নতুন ব্যবহার।

ম্যাচে আম্পায়ারদের লাল টি-শার্টে কালো রংয়ের ছটা। দুই ফিল্ড আম্পায়ারের কাঁধের দু’পাশে ঝুলছে কালো মোটা রংয়ের বেল্ট। যেখান থেকে একটি সরু তার চলে গিয়েছে মাথায় টুপিত। এখানেই লাগানো রয়েছে একটি ছোট ক্যামেরা। আইপিএল সেভেনে এটাই নতুনত্ব। যা আমাদানি করা হয়েছে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ লিগ বিগ ব্যাশ থেকে। বিগ ব্যাশে অবশ্য চমকপ্রদ আরও প্রযুক্তির ব্যবহার ছিল। আম্পায়ারদের পাশাপাশি ব্যাটসম্যানের হেলমেট এবং উইকেটকিপারের টুপিতেও লাগানো হয় ক্যামেরা।

কিন্তু আম্পায়ার ক্যামেরার কাজ কি, তা এখনও পরিষ্কার নয়। এর ছবিও সাধারণ ক্যামেরার মতো স্বচ্ছ নয়। তা হলে কেন আমদানি। নাকি শুধুই লোক দেখানো! টেলিভশন দর্শক ছাড়া এর কোনও অস্তিত্ব নেই। বিজ্ঞাপনে মোড়া আইপিএল-এর টেলিভিশন রেটিং পয়েন্ট যে অনেক বেশি এ ব্যাপারে কোনও সন্দেহ নেই। তাই টিভি দর্শকদের কথা ভেবে সংগঠকদের এই প্রচেষ্টা। আইপিএল-এ স্পাইডার ক্যামের পর এবার আম্পায়ার ক্যামেরা।

(ওএস/পি/এপ্রিল ১৯,২০১৪)