স্টাফ রিপোর্টার : গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষ ছিল নতুন তালিকাভুক্ত অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ার। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

বিনিয়োগকারীদের একটি অংশের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারী কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭ লাখ ২২ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে সাত কোটি ৮১ লাখ ৪৪ হাজার টাকা।

অপরদিকে সপ্তাহজুড়ে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ার মূল্য বেড়েছে ৮৫ দশমিক ২৪ শতাংশ। আর টাকার অংকে বেড়েছে ১৩ টাকা ১০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৫০ টাকা ২০ পয়সা, যা সপ্তাহের প্রথম কার্যদিবসে ছিল ২৭ টাকা ১০ পয়সা।

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল শাহিনপুকুর সিরামিক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৮৫ দশমিক ২৪ শতাংশ। এর পরেই রয়েছে সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড। সপ্তাহজুড়ে ফান্ডটির দাম বেড়েছে ৬০ দশমিক ২৪ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা সামিট অ্যালায়েন্স পোর্টের ২৮ দশমিক ১৭ শতাংশ, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ২৬ দশমিক ৮৮ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্সের ২৩ দশমিক ১৮ শতাংশ, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ২২ দশমিক ১৩ শতংশ, পিপলস ইন্স্যুরেন্সের ২১ দশমিক ৫২ শতাংশ, তুং হাই নিটিংয়ের ২০ শতাংশ এবং বিডিকম অনলাইনের ১৮ দশমিক ৭৫ শতাংশ দাম বেড়েছে।

(ওএস/এসপি/নভেম্বর ০৬, ২০২০)