শিতাংশু গুহ, আমেরিকা : গ্লোবাল বেঙ্গলী হিন্দু কোয়ালিশন-এর (জিবিএইচসি) ডাকে শুক্রবার ১৩ই নভেম্বর ২০২০ কুমিল্লাসহ বাংলাদেশে ক্রমবর্ধমান হিন্দু ও অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে বিশ্বব্যাপী বড় বড় শহরগুলোতে সমাবেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য মানবাধিকার সংস্থায় এ স্মারকলিপি দেয়া হয়। 

স্মারকলিপিতে বলা হয়েছে, বাংলাদেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের পিঠ দেয়ালে থেকে গেছে। প্রশাসনের সহায়তা ও নির্লিপ্ততা এবং বুদ্ধিজীবীদের মৌনতায় তৌহিদী ও মৌলবাদী জনগোষ্ঠী হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু’র জীবন অতিষ্ঠ করে তুলেছে। মুরাদনগরের ঘটনা এর সর্বশেষ দৃষ্টান্ত। সেখানে হিন্দুর বাড়ীঘর পুড়িয়ে দেয়া হয়েছে, মহিলাদের শ্লীলতাহানি করা হয়েছে, পাঁচটি মন্দির ভাঙ্গা, লুটতরাজ হয়েছে, পুরুষেরা পালিয়ে বেঁচেছে।

বাংলাদেশে এখন জোর-পূর্বক ধর্মান্তরের অসংখ্য ঘটনা ঘটছে। নাবালিকা ধর্ষণ, ধর্ষকের সাথে বিয়ে ও ধর্মান্তকরণ মহামারী আকারে দেখা দিয়েছে। ফেইসবুকে তথাকথিত ইসলাম অবমাননার অজুহাতে প্রায় একশ সংখ্যালঘু যুবক-যুবতী জেলে বিনাবিচারে আটক রয়েছে। হিন্দুর সম্পত্তি ‘গনিমতের মাল’ হিসাবে বিবেচিত হচ্ছে। এমনকি নারায়ণগঞ্জের মেয়র দেবোত্তর সম্পত্তি দখল করেছেন বলে অভিযোগ উঠেছে। বাংলাদেশে এখন সংখ্যালঘুর জান-মাল নিরাপদ নয়।

অথচ সরকার নীরব এবং মৌলবাদীদের প্রশ্রয় দিয়ে যাচ্ছে। রামু থেকে কুমিল্লায় সংখ্যালঘু নির্যাতনের অসংখ্য ঘটনা ঘটলেও সরকার আজ পর্যন্ত একটি ঘটনার বিচার করেনি। হিন্দুরা প্রতিদিন দেশত্যাগ করছে বা তাদের বাধ্য করা হচ্ছে। এরই প্রেক্ষিতে গ্লোবাল বেঙ্গলী হিন্দু কোয়ালিশন-এর (জিবিএইচসি) বিশ্বব্যাপী সমাবেশ ও স্মারকলিপি দেয়ার ডাক দেয়! জিবিএইচসি’ ও অন্যান্য স্থানীয় সংগঠন সর্বত্র একই স্মারকলিপি দিয়েছে। কোথাও কোথাও একাধিক স্মারকলিপি দেয়া হয়েছে।

নিউইয়র্কে জাতিসংঘের সামনে সমাবেশ করেছে হিন্দু কোয়ালিশন, ইউএসএ। তাঁরা কনস্যুলেটের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেন। জাতিসংঘ মহাসচিব বরাবরে স্মারকলিপি দিয়েছে জিবিএইচসি ও হিন্দু কোয়ালিশন, ইউএসএ। ক্যালিফোর্নিয়ায় বৌদ্ধ সম্প্রদায় স্মারকলিপি দিয়েছে। কানাডায় সমাবেশ হয়েছে এবং স্মরকলিপি দিয়েছে জিবিএইচসি ও টরন্টো মাইনোরিটি এলিয়েন্স। জেনেভা, ফ্রান্স, লন্ডন, সুইডেন-এ কনস্যুলেটের মাধ্যমে স্মারকলিপি পৌঁছে দেয়া হয়েছে। নিউইয়র্কে যে সব সংগঠন অংশ নিয়েছে এঁরা হচ্ছে, হিন্দু কোয়ালিশন; বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদ, ইউএসএ; বাংলাদেশ পূজা সমিতি; মহামায়া মন্দির, নিউইয়র্ক; জুম্মা কাউন্সিল; মোরো লাইফ মেটার্স; বাংলাদেশ বুড্ডিষ্ট কাউন্সিল প্রমুখ; বৌদ্ধ সম্প্রদায় একটি স্মরকলিপি দিয়েছে। .

দিল্লি: দিল্লিতে বাংলাদেশ কনস্যুলেটের সামনে বিশাল সমাবেশ হয়। এতে গ্লোবাল বেঙ্গলী হিন্দু কোয়ালিশন, বিশ্ব হিন্দু পরিষদ, ও বেঙ্গলী হিন্দু মহাসংঘ যৌথ নেতৃত্বে সকাল ১১টায় এই অনুষ্ঠান থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। কলকাতায় এই তিন সংগঠন পুলিশের বাঁধার কারণে সমাবেশ করতে পারেনি, কিন্তু তাদের একটি প্রতিনিধি দল বাংলাদেশ কনস্যুলেটে গিয়ে স্মারকলিপি দিয়েছেন।

ঢাকা: সারাদেশে হিন্দু নির্যাতন,মিথ্যা ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে কুমিল্লার মুরাদ নগরে সনাতনী সম্প্রদায়ের বাড়ী ঘরে অগ্নি সংযোগ,বিভিন্ন স্থানে প্রতিমা ভাংচুর, ধর্ম অবমাননার মিথ্যা অযুহাতে অন্যায়ভাবে হিন্দু শিক্ষার্থী বহিস্কার ও মিথ্যা মামলায় গ্রেফতারের প্রতিবাদে ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বাংলাদেশ জাতীয় হিন্দু ফোরাম, হিন্দু যুব ও হিন্দু ছাত্র ফোরামের উদ্যোগে অদ্য ১৩ নভেম্বর, শুক্রবার ঢাকাস্থ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সবাবেশ অনুষ্ঠিত হয়েছে।

(এসজি/এসপি/নভেম্বর ১৭, ২০২০)