সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : নন্দিত কথা সাহিত্যিক প্রয়াত হুমায়ুন আহমেদ পত্নী স্থপতি মেহের আফরোজ শাওন বলেছেন, লিঙ্গ জ্ঞানে বিচার না করে ভাবতে হবে আমরা সবাই মানুষ।

তিনি বলেন, নারী পুরুষে বৈষম্য কমাতে পারলেই সমাজ থেকে অনেক অপরাধ কমে যাবে। ছাত্র ছাত্রীদের উদ্দ্যেশে শাওন বলেন শুধু মাত্র পাঠ্য পুস্তকের মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রেখো না। সাহিত্য, সংস্কৃতি, খেলাধূলা চর্চা করতে হবে। বেশি বেশি বই পড়ে নিজেদেরকে মানুষের মতো মানুষ হিসেবে তৈরি করতে হবে।

মেহের আফরোজ শাওন বলেন, কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের সৃষ্টি কর্মকে মানুষের জ্ঞান আহরণে সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে।

কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ী ইউনিয়নের কুতুবপুর গ্রামে হুমায়ুন আহমেদের নিজ হাতে গড়া শহীদ স্মৃতি বিদ্যাপীঠ আয়োজিত হুমায়ুন আহমেদের ৭২তম জন্মদিন উপলক্ষ্যে শনিবার দুপুরে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রঙ্গনে আলোচনা সভায় প্রধান আলোচক হিসাবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন আওয়ামীলীগের সংস্তৃতি বিষয়ক সম্পাদক নেত্রকোণা- ৩ আসনের এমপি অসীম কুমার উকিল। তিনি বলেন হুমায়ুন আহমেদ বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র। গ্রামের সহজ সরল মানুষের ছেলে মেয়েদেরকে মুক্তিযুদ্ধের চেতনা ও আধুনিক শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে অজপাড়া গাঁয়ে গড়ে তুলেন শহীদ স্মৃতি বিদ্যাপীঠ। এই বিদ্যাপীঠের সামগ্রীক উন্নয়নে শেখ হাসিনা সরকার পাশে থাকবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন প্রকাশক মাজহারুল ইসলাম, সাংবাদিক জয় ই মামুন, কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম, উপজেলা আওয়ামীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা, সধারণ সম্পাদক পৌর মেয়র মোঃ আসাদুল হক ভূঞা, আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান ভূঞা, ওসি কাজী শাহ নেওয়াজ, রোয়াইলবাড়ী ইউ.পি চেয়ারম্যান এস.এম ইকবাল রুমি, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এডভোকেট নূরুল আলম ও সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক।

আলোচনার সভার আগে হুমায়ুন আহমেদের জন্মদিনের বর্ণাঢ্য শোভা যাত্রা, জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্থবক অর্পন ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্মিতব্য ৪তলা বিশিষ্ট ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। সবশেষে দেশ বরেন্য লোক শিল্পী আব্দুল কদ্দুস বয়াতীসহ স্থানীয় ও ঢাকার শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

(এসবি/এসপি/নভেম্বর ২১, ২০২০)