বগুড়া প্রতিনিধি : মুক্তবুদ্ধি ও প্রগতিশীল চেতনার বাতিঘর সর্বজন শ্রদ্ধেয় শ্যামল ভট্টাচার্য্যের মহাপ্রয়াণে বগুড়া নাট্যদল ও বাঙ্ময় আবৃত্তি চক্রের যৌথ উদ্যোগে 'স্মরণ সভা' বগুড়া ম্যাক্স মোটেল মিলনায়তনে ২১ নভেম্বর বিকাল ৩টায় অনুষ্ঠিত হয়। 

'স্মরণ সভায়' আলোচকবৃন্দ বলেন, শ্যামল ভট্টাচার্য্য ছিলেন অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর। তিনি তার শিক্ষকতা জীবনে ছড়িয়ে গেছেন প্রগতিশীল চিন্তার বীজ, মুক্তিযুদ্ধের চেতনার প্রতি আজীবন আস্থাশীল শ্যামল ভট্টাচার্য্য তার সমগ্র জীবন বিলিয়ে গেছেন সাংস্কৃতিক পরিমণ্ডলের জন্য। তার অবদানে শুধু বগুড়া নয় সারা দেশেই বিভিন্ন স্থানে সমৃদ্ধ সাংস্কৃতিক সংগঠক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে উঠেছে, যা আজো সারা দেশে আলো ছড়িয়ে যাচ্ছে। শ্যামল ভট্টাচার্য্যের এই অবদান বগুড়ার সাংস্কৃতিক অঙ্গন সর্বদা কর্মের মাধ্যমে শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ রাখবে।

সভায় আলোচকবৃন্দ তাদের বক্তব্যে শ্যামল ভট্টাচার্য্যের মতো গুণীজনের স্মরণে বগুড়ায় সড়কের নামকরণের দাবী জানান।

স্মরণ সভায় সভাপতিত্ব করেন বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহসানুল হক দুলাল এবং সঞ্চালনার দায়িত্ব পালন করেন বাঙ্ময় আবৃত্তি চক্রের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামান। স্মরণ সভায় স্মৃতিচারণ করেন- শ্যামল ভট্টাচার্য্যের সহধর্মিণী সুকৃতি ভট্টাচার্য্য ও কনিষ্ঠ পুত্র অভ্র ভট্টাচার্য।

আরও বক্তব্য রাখেন, প্রবীণ নাট্যব্যক্তিত্ব আইয়ুব উদ্দীন আহমেদ, বাঙ্ময় আবৃত্তি চক্রের সভাপতি ও পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, বগুড়া নাট্যদলের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, আনন্দ কণ্ঠের পরিচালক এবিএম জিয়াউল হক বাবলা, অনুশীলন ৯৫-এর সভাপতি মনোয়ারুল ইসলাম, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শঙ্কর, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মাহফুজুল হক দুলু, নান্দনিক নাট্যদলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান, বগুড়া নাট্য গোষ্ঠীর সভাপতি সৈয়দ সুলতান আহমেদ, বিহঙ্গ আবৃত্তি পরিষদের শেখ মাসুকুর রহমান শিহাব, চর্চা একাডেমির পরিচালক আব্দুল আউয়াল-সহ প্রমুখ।

(বিএস/এসপি/নভেম্বর ২১, ২০২০)