সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার কালীগঞ্জ ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত ভারপ্রাপ্ত অধ্যক্ষ, সাপ্তাহিক মুক্তালাপ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও কালীগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা প্রফেসর  এসএম তমিজউদ্দিন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। (ইন্না লিল্লাহি রাজেউন)। মঙ্গলবার সকাল ১০টা ৫৮ মিনিটে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

পরিবারিক সূত্রে জানা যায়, ১৯৪৪ সালে শ্যামনগরের আটুলিয়া ইউনিয়নের বাদুড়িয়া গ্রামে তমিজউদ্দিনের জন্ম হয়। তার পিতার নাম মৃত এসএম ইসমাইল হোসেন। ১৯৬৬ সালে তিনি ভুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। একই বছরে তিনি সাতক্ষীরা কলেজে ভর্তি হন। ১৯৬৯ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স মাষ্টার্স শেষ করেন। পরের বছর তিনি আশাশুনি ডিগ্রী কলেজের শিক্ষক হিসেবে যোগদান করেন।
গত ১৫ আগষ্ট সকাল ১০টার দিকে কালীগঞ্জ জাতীয় শোক দিবস উপলক্ষে সোহরাবওয়াদ্দি পার্কে শিশু কিশোরদের এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা চলাকালে প্রফেসর তমিজউদ্দিন (৭৩) হৃদরোগে আক্রান্ত হন। তাৎক্ষণিক তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে সাতক্ষীরার বুশরা হাসপাতালে দু’দিন চিকিৎসা দেওয়ার পর তাকে আবারো সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়।
নাজিমগঞ্জ ওয়াকফ স্টেট পরিচালনা কমিটির সাধারন সম্পাদক, কালীগঞ্জ রোকেয়া মনসুর ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ও কালীগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে দু’ মেয়েসহ অসংখ্যা আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
মঙ্গলবার দুপুরে লাশ বাড়িতে পৌঁছানোর পর তাকে দেখার জন্য অসংখ্যা মানুষের ভিড় জমে। বিকেলে তার লাশ কালীগঞ্জ প্রেসক্লাবে নিয়ে আসা হয়। সেখানে সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবি মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানায়। বাজারগ্রাম ঈদগাহ ময়দানে বাদ আসর নামাজে জানাযা শেষে মহৎপুর সরকারি গোরস্থানে তার লাশ দাফন করা হয়।
(আরকে/এএস/আগস্ট ১৯, ২০১৪)