সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক হিসেবে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, গণতন্ত্র ও উন্নয়নের প্রতীক নৌকার বিজয় নিশ্চিত করতে কোমড় বেঁধে মাঠে নেমেছেন তাপস ব্যানার্জী। তিনি ছাত্র রাজনীতির ধাপ পেরিয়ে বর্তমানে কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়ন আওয়ামীলীগের নির্বাচিত সাধারন সম্পাদক।

উপজেলার তেতুলিয়া গ্রামের ঐতিহ্যবাহী পন্ডিত বাড়ির এই কৃতি সন্তান তাপস ব্যানার্জী বলেন, নৌকা যার আমি তার। আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে মাঠে স্বাস্থ্যবিধি মেনে দলীয় নেতাকর্মী ও সাধারন জনগণের সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ রক্ষা করে চলছেন। তিনি বলেন, এই নৌকার জন্য আমার মত অন্যরাও মাঠে কাজ করছেন। আওয়ামীলীগ তথা জননেত্রী শেখ হাসিনা যার হাতেই নৌকা তুলে দেন, আমি সেই নৌকার হয়েই কাজ করব।

তাপসের বাবা প্রয়াত অরবিন্দু মোহন পন্ডিত ছিলেন একজন সরকারি কর্মকর্তা। তার এক কাকা শরবিন্দু মোহন পন্ডিত মুক্তিযুদ্ধের সময় ঠাকুরগাঁও চিনির কলে ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে দায়িত্বে ছিলেন। সে সময়ে পাক হানাদার বাহিনী তাকে ধরে নিয়ে নির্মম ভাবে হত্যা করে নদীতে ফেলে দিয়েছিল লাশ। পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাক্ষরিত এক চিঠিতে পরিবারের সদস্যদেরকে সান্তনা দিয়েছিলেন। একই সঙ্গে দিয়েছিলেন ভাতাও। তাপস ব্যানার্জীর সহোদর বড় ভাই দীপক ব্যানার্জী কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি একজন প্রথম শ্রেনীর ঠিকাদার হিসেবে সততার সঙ্গে দায়িত্ব পালন করছেন। অপর ভাই পলাশ ব্যানার্জী পুলিশের উপ-পরিদর্শক (এসআই) হিসেবে কর্মরত।

বোনদের মধ্যে শিখা ব্যানার্জী এলজিইডির প্রধান কার্যালয়ে কর্মরত, অপর বোন লিপিকা ব্যানার্জী সাজিউড়া উচ্চ বিদ্যালয়ে সিনিয়র সহকারী শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক গ্রহণযোগ্যতা অর্জনের মাধ্যমে ধাপে ধাপে এগিয়ে চলছে পরিবারটি। আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে তাপস ব্যানার্জীকেই মাঠে চায় তৃণমূল নেতাকর্মীরা। সে দাবীতে তারা তাপস ব্যানার্জীকে নিয়ে দিন রাত মাঠে কাজ করছেন। তাপস ব্যানার্জীর গণযোগাযোগের ফলে মাঠে সাড়াও পরেছে ব্যাপক। এ মতামতই দিচ্ছেন অনেক নেতাকর্মী। তবে তাপস ব্যানার্জী সাফ সাফ বলেন, আমি নৌকার পক্ষে, নৌকা যার আমি তার। নৌকার বিজয় নিশ্চিত হলেই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত হবে শক্তিশালী, উন্নয়ন হবে দেশ, গ্রাম হবে শহর। আমি সেই উন্নয়নের সহযাত্রী হতে চাই।

(এসবি/এসপি/নভেম্বর ২৫, ২০২০)