রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : কালিগঞ্জের ভূমিহীন জনপদ বাবুরাবাদ মাছের সেটের পাশে রবিবার বিকেলে এক ভূমিহীনকে চলন্ত মটরসাইকেল থেকে নমিয়ে মারপিট করে জোরপূর্বক জমি লিখে নেওয়ার চেষ্টা করেছে কতিপয় ভূমিদস্যু।

নলতা ইউনিয়নের ভাঙানমারীর (পশ্চিম পাড়া) রহিম বক্স কারিকরের চেলে ভাড়ায় মটরসাইকেল চালক মনিরুল ইসলাম জানান, সরকারীভাবে ১১২ শতক জমি বন্দবস্ত নিয়ে ২৩ বছর যাবত বসবাস করে আসছেন। ৫ বছর আগে পার্শ্ববর্তী রহমতুল্যাহ গাজীর ছেলে অহেদ আলীর নজর পড়ে তার জমির উপর। জমিটি তার কাছে বিক্রি করার প্রস্তাব দিলে তিনি রাজি না হওয়ায় নানা ষড়যন্ত্র করতে থাথে অহেদ আলীর পরিবার। গত ২১ নভেম্বর সন্ধ্যায় ভুমিহীন নেতা ওহাব আলী সরদার ফোন করে তাকে দেখা করতে বললে সে পরদিন সকালে ওহাব আলী সরদারের বাড়িতে যান। ওহাব আলী জমিটি অহেদ আলীকে লিখে দেওয়ার জন্য বললে তিনি রাজী হনননি।

একপর্যায়ে রোববার বিকাল ৪ টার দিকে বাড়ি থেকে পুটে করিমের ছেলে মিন্টুর ভাড়ায় চালিত মোটর সাইকেলে মটরসাইকেল নলতায় আসার পথে বাবুরাবাদ মাছের সেটের পাশে পৌঁছালে আগে থেকে ওৎ পেতে থাকা ভাঙ্গারমারী গ্রামের রহমতুল্যাহ গাজীর ছেলে অহেদ আলী, তার স্ত্রী নাছিমা খাতুন, ছেলে রাহুলসহ কয়েকজন ভূমিদস্যু মোটর সাইকেল থামিয়ে তাকে নামিয়ে মারপিট করতে করতে ভূমিহীন নেতা ওহাব আলী সরদারের কাছে নিয়ে যেয়ে জোরপূর্বক কয়েকটি অলিখিত নন জুডিসিয়াল স্ট্যাম্পে সাক্ষর করতে বলে। রাজি না হওয়ায় অমানুষিক নির্যাতন করতে থাকলে তার আত্মচিৎকারে মটরসাইকেল চালক মিন্টু, সারাকাত আলী, আছাদুর রহমানসহ স্থানীয়রা ছুটে এসে তাকে উদ্ধার করে। এসময় তারা মনিরুলকে জীবননাশের হুমকি দিয়ে চলে যায়। বর্তমানে তিনি জীবন রক্ষার্থে বাড়ি ফিরতে পারছেন না।

(আরকে/এসপি/নভেম্বর ২৫, ২০২০)