আন্তর্জাতিক ডেস্ক : আগামী তিন সপ্তাহের মধ্যে আরও ৬০ হাজার আমেরিকান করোনায় প্রাণ হারাবেন বলে এক পূর্বাভাস দিয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি। খবর সিএনএন অনলাইনের।

প্রাদুর্ভাব শুরুর পর মহামারি করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত ও বিপর্যস্ত দেশটিতে ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই চলতি সপ্তাহে এমন আশঙ্কার খবর জানালো দেশটির জাতীয় এই স্বাস্থ্য কর্তৃপক্ষ।

গতকাল থ্যাংকসগিভিংডের মাধ্যমে যুক্তরাষ্ট্রে উৎসব ও ছুটির মৌসুম শুরু হয়েছে। মানুষ ব্যাপক হারে কেনাকাটা করছেন। ফলে ভাইরাসটির সংক্রমণের বিস্তার আরও দ্রুত ছড়াতে পারে বলেই শঙ্কা করা হচ্ছে।

বলা হচ্ছে, আগামী দশ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হতে পারে। ঐতিহ্যগতভাবে এই মৌসুমে পরিবারের সঙ্গে উৎসবের আনন্দে মাতার কথা থাকলেও অনেকে হারাতে পারেন প্রিয়জনদের।

চীনে প্রাদুর্ভাব ছড়ানো করোনায় সর্বোচ্চ ২ লাখ ৬৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। আগামী তিন সপ্তাহে আরও ৬০ হাজার মৃত্যু হলে ডিসেম্বরের শেষে মৃতের সংখ্যা সোয়া তিন লাখে গিয়ে ঠেকবে।

গত শুক্রবার টানা ২৫ দিন যুক্তরাষ্ট্রে দৈনিক কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ছিল লক্ষাধিক। এ ছাড়া হাসপাতালে রোগী ভর্তিতেও রেকর্ড হয়েছে। রেকর্ড সংক্রমণ শনাক্ত হচ্ছে অর্ধেকের বেশি রাজ্যে।

তবে আগামী মাসের মাঝমাঝি যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের অনুমোদন দেয়ার কথায় কিছুটা আশা জাগলেও গণহারে টিকাদান কর্মসূচির জন্য মাসের পর মাস সময় লাগবে বলে বিশেষজ্ঞরা স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিচ্ছেন।

(ওএস/এসপি/নভেম্বর ২৮, ২০২০)