কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : অজ্ঞাত রোগ আতংকে পটুয়াখালীর কলাপাড়ার হাজীপুর মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে। গত দু’দিনে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে বিদ্যালয়ের ছয় ছাত্র-ছাত্রী অসুস্থ্য হয়ে পড়ছে। অসুস্থ্য দশম শ্রেনীর লাবণী বৈদ্য, নিশি, সোহেল, জান্নাতী, মুন্নী ও ৬ষ্ঠ শ্রেনীর সুমিকে আশংকাজনক অবস্থায় কলাপাড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিন্তু হাসপাতালে তাদের অবস্থার অবনতি ঘটলে মঙ্গলবার বিকালে উন্নত চিকিৎসার জন্য তাদের বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
বিদ্যালয়ের একেরপর এক শিশু আক্রান্ত হওয়ায় মঙ্গলবার অভিভাবকদের চাপের মুখে বিদ্যালয় আগাম ছুটি দেয়া হয়েছে। কি কারনে তারা অসুস্থ্য হয়ে পড়েছে তা জানাতে পারছে না অভিভাবক ও শিক্ষকরা। ডাক্তাররাও বলতে পারছে না কি রোগে তারা আক্রান্ত। এ ঘটনায় অভিভাবকরা সন্তানদের নিয়ে চরম আতংকে রয়েছে। অনেক অভিভাবক তাদের সন্তানকে ঘর থেকে ঘর থেকে বাইরে বের হতে দিতে সাহস পাচ্ছেনা।
অসুস্থ্য লাবনী জানায়, মঙ্গলবার সকালে স্কুলে যাওয়ার পরই প্রচন্ড শ্বাসকষ্ট ও খিঁচুনি শুরু হয়। হাত ও পায়ে ও বুকে ব্যাথা শুরু হয়। একই অবস্থার কথা জানায় নিশি। অসুস্থ্য নিশির মা আমেনা বেগম জানায়, সোমবার সন্ধায় হঠাৎ করে নিশির প্রচন্ড শ্বাসকষ্ট ও খিঁচুনি শুরু হয়। ওই রাতেই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিশির বড় বোন মুক্তা জানায়, যখন খিঁচুনি উঠে তখন ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়। ঘুমের ইনজেকশন পুশ করার পর একটু ঘুমালেও ঘুম ভাঙ্গার পর আবার যন্ত্রনা শুরু হয়। লাবনীর পিতা হৈবল বৈদ্ধ জানায়, সকালে সুস্থ্য মেয়ে স্কুলে গেছে। কিন্তু ১০টার দিকে সংবাদ পান মেয়ে অসুস্থ্য। তাৎক্ষনিক স্থানীয় গ্রাম্য ডাক্তার দেখানো হলেও অবস্থার উন্নতি না হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। একসাথে পাঁচ ছাত্র-ছাত্রী অসুস্থ্য হয়ে পড়ায় ওই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে বলে তিনি জানান।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জালাল উদ্দিন জানান, হঠাৎ করে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অসুস্থ্য হয়ে পড়ায় তারাও চিন্তিত। মঙ্গলবার সকালে এ ঘটনার পর বিদ্যালয়েরছাত্র-ছাত্রীদের মধ্যে আতংক বিরাজ করছে।
কলাপাড়া হাসপাতালের মেডিকেল অফিসার ডা.আমিনুল ইসলাম জানায়, গত দু’দিনে চারজনকে তিনি চিকিৎসা দিয়েছেন। যারা একই রোগে আক্রান্ত। ডাক্তারী ভাষায় এটা সোমাটোফরম ডিসঅর্ডার রোগ। একজনের দেখাদেখি এটা অন্যের হতে পারে। তবে ভয়ের কিছু নেই।
কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রহিম জানান, বিষয়টি শোনার পরই পটুয়াখালী সিভিল সার্জনকে অবহিত করা হয়েছে। যেহেতু অসুস্থ্যরা সবাই স্কুল ছাত্র-ছাত্রী তাই বিষয়টি গুরুত্বের সাথে পর্যবেক্ষন করা হচ্ছে। তবে কি রোগে তারা আক্রান্ত তা পরীক্ষা নিরীক্ষা ছাড়া বলা যাবে না। আগামীকাল বুধবার ওই বিদ্যালয়ে মেডিকেল টিম পাঠানো হবে বলে তিনি জানান।
(এমকেআর/এএস/আগস্ট ১৯, ২০১৪)