স্টাফ রিপোর্টার, দিনাজপুর : দিনাজপুরে ভুট্টা ফসলের জন্য একটি অত্যন্ত ক্ষতিকারক পোকা ফল আর্মি ওয়ার্ম দমনে সমন্বিত বালাই ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুরের নশিপুরে ব্র্যাক লার্নিং সেন্টার এ দুইদিন ব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালায়র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ডঃ মোঃ এছরাইল হোসেন সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট-বিনা’র পরিচালক ডঃ মোঃ জাহাঙ্গীর আলম, দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক সুধেন্দ্র নাথ রায়, আন্তর্জাতিক ভুট্টা এবং গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ টিমোথি জে ক্রুপনিক সহ অন্যরা।

বক্তরা বলেন,এটি মূলত আমেরিকা মহাদেশের পোকা হলেও ২০১৮ সালের শেষদিকে বাংলাদেশের প্রথম এই পোকার আক্রমণ চিহ্নিত করা। ফল আর্মিওয়ার্ম ভুট্টাচাষিদের আয় এবং জীবিকার জন্য একটি মারাত্মক হুমকিস্বরূপ । এই সমস্যাটি মোকাবেলায় ইউএসএআইডি এবং মিশিগান ষ্টেট বিশ্ববিদ্যালয়ের কাজ চলছে। এই দুটি প্রকল্পই আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট-বাংলাদেশ) এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে এবং বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট (বি ডাব্লিউ এম আর আই) এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) সহযোগিতায় লক্ষ্য অর্জনে এগিয়ে যাচ্ছে। এর-ই ধারাবাহিকতায়, দিনাজপুর জেলার কর্মশালা হয়েছে। দুদিন ব্যাপী এ কর্মশালা শেষ হয়েছে আজ রবিবার।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ২৫ জন বিসিএস কৃষি ক্যাডারের মহিলা কর্মকর্তা এই প্রশিক্ষণ কর্মশালাতে অংশ গ্রহণ করেন। এই প্রশিক্ষণ কর্মসূচীটি মূলত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কর্মরত মহিলা কর্মকর্তাদের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে যাতে ফল আর্মিওয়ার্ম দমনে এবং কীটনাশক এর বিষক্রিয়া ঝুঁকি হ্রাসকল্পে কৃষকদের বিশেষ করে মহিলা কৃষকদের যে কোন রকম কৃষি পরামর্শ প্রদানে তাদের সক্ষমতা বৃদ্ধি পায়।

(এস/এসপি/নভেম্বর ২৯, ২০২০)