মো.আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : ভিন্ন আয়োজন আর বর্ণিল সংস্কৃতিক ঐতিহ্যের অন্যতম মনিপুরী সম্প্রদায়ের মহা রাসোৎসব আজ। উৎসবকে কেন্দ্র করে পুরো কমলগঞ্জেই উৎসবের পূর্ণ আমেজ বিরাজমান। 

সোমবার (৩০ নভেম্বর) পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী দুপুরের দিকে কমলগঞ্জে ঐতিহ্যবাহী মনিপুরী সম্প্রদায়ের রাখাল নৃত্যের মধ্য দিয়ে শুরু হয় মহারাস লীলার আনুষ্ঠানিকতা।

সিলেট বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলার নানান শ্রেনী পেশার মানুষের পদচারণা মূখর কমলগঞ্জ উপজেলার আদমপুর এবং মাধবপুরে চলছে মনিপুরী সম্প্রদায়ের সবচেয়ে বড় বর্ণিল উৎসবটি। শীতকালের এমন সূচনায় প্রতিবছর দেশ-বিদেশ থেকে বহু মানুষ এখানে এসে জড়ো হন আনন্দ আয়োজনে মুগ্ধ হতে।

জানা যায়,এ বছরও মাধবপুর জোড়ামন্ডপে মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায়ের আয়োজনে অনুষ্ঠিত হবে ১৭৮তম রাস উৎসব। তবে মনিপুরিদের অন্য শাখাটি অর্থাৎ মৈথৈ সম্প্রদায়ভুক্ত মনিপুরীরাও ১৯৮৬ সাল থেকে আদমপুরে রাসমেলার আয়োজন করে আসছে।

কমলগঞ্জের মাধবপুরে রাসলীলা প্রথম শুরু হয় ১৮৪২ সালে। এরপর থেকে প্রতিবছরই হয়ে আসছে উৎসবটি। এ বছর হবে রাসের ১৭৮ তম আয়োজন। রঙে, ছন্দে আর নৃত্যের কারুকার্যে রাস হয়ে ওঠেছে এই অঞ্চলের ঐতিহ্যের অন্যতম অংশ।

(একে/এসপি/নভেম্বর ৩০, ২০২০)