গাজীপুর প্রতিনিধি : রাস্তার ধূলা-বালি নিয়ন্ত্রণের জন্য প্রতিদিন দুইবার নিয়ম করে পানি ছিটানো ও পরিবেশ দূষণ থেকে গাজীপুরকে রক্ষার দাবিতে গাজীপুরে বাংলাদেশের  সমাজতান্ত্রিক দল-বাসদের বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত।

শুক্রবার বেলা ৪টায় গাজীপুর শহরে জনগণের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে চার দফা দাবিতে তাদের শিববাড়ি কার্যালয়ের সামনে থেকে এ বিক্ষোভ মিছিল ও পথ সভা অনুষ্ঠিত হয়।

পথসভা ও বিক্ষোভ সমাবেশে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থেকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ভাওয়াল কলেজের ছাত্র নেতা রকিবুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ গাজীপুর জেলার সমন্বয়ক কমরেড রাহাত আহমদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট গাজীপুর জেলার সভাপতি কমরেড আব্দুল লতিফ সিদ্দিক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট গাজীপুর মহানগরে আহ্বায়ক মাধব চন্দ্র মন্ডল।

বক্তারা গাজীপুর শহরের পরিবেশ দূষণ নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে বলেন যে, কলকারখানার অনিয়ন্ত্রিত ও বে-আইনি বর্জ্য অপসারণ রোধ, রাস্তায় ধুলা-বালি নিয়ন্ত্রণে দিনে দুই বার নিয়ম করে প্রধান শহরে পানি ছিটানোর ব্যবস্থা করা,পরিবেশ দূষণ রোধে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা করে, নগরের প্রত্যেক ওয়ার্ডে ও গ্রামের প্রত্যেক ইউনিয়নে সরকারি ক্লিনিক স্থাপন করে বিশেষজ্ঞ ডাক্তারের ব্যবস্থা করতে হবে। তারা আরও বলেন যে, প্রতিদিন আমরা আমাদের নিজস্ব পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য বিভিন্ন রকমের সাবান ব্যবহার করে আমাদের দেহ ও পোশাক পরিষ্কার করি কিন্তু আমাদের ভেতরের ময়লা কিভাবে পরিষ্কার করতে পারি তার কোন সঠিক উপায় জানা নেই। রাস্তায় বের হওয়া যায় না ধূলি-বালির কারণে, মাছ খাওয়া যায় না পানি দূষণের কারণে, কৃষক ফসল উৎপাদন করতে পারছে না হারাচ্ছে তাদের কৃষি জমি কেবল এই পানি দূষণের কারণে। আমরা বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর পক্ষ থেকে এসমস্ত দূষণের স্থায়ী সমাধান চাই।

বিক্ষোভ মিছিলটি গাজীপুর বাজার পদক্ষিণ করে মুক্ত মঞ্চের সামনে এসে সংক্ষিপ্ত বক্তব্য শেষে মিছিল নিয়ে কার্যালয় সামনে সমাপ্ত করা হয়।

(এস/এসপি/ডিসেম্বর ০৪, ২০২০)