স্টাফ রিপোর্টার : পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস ঠেকাতে এ সংক্রান্ত আইন সংশোধন করছে সরকার বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার আন্তঃমন্ত্রণালয় সভার পর শিক্ষামন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকলে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে ভ্রাম্যমাণ আদালত কাজ করবে। পাবলিক পরীক্ষায় প্রশ্ন প্রস্তুত থাকবে ৩২ সেট। পাশপাশি প্রশ্ন ফাঁস নিয়ে বিভ্রান্তি সৃষ্টি ও মিথ্যা রটনার দায়ে জেল-জরিমানার বিধান আসছে।

নাহিদ বলেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে এ সংক্রান্ত আইন সংশোধন করছে সরকার। প্রশ্ন ফাঁসকারী এবং প্রশ্ন নিয়ে বিভ্রান্তি ছড়ানো ও রটনা সৃষ্টিকারীদের জেল, জরিমানা, সম্পত্তি বাজেয়াপ্ত করার বিধানও এতে থাকছে।

পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরি, ছাপানো, বিলি এবং সংরক্ষণ প্রক্রিয়াতেও বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রীর ব্রিফিংয়ে শিক্ষাসচিব মোহাম্মদ সাদিক, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগমও উপস্থিত ছিলেন। এছাড়া ১০ বোর্ডের চেয়ারম্যান; স্বরাষ্ট্র, জনপ্রশাসন ও মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর প্রতিনিধিরা এ সভায় অংশ নেন।

(ওএস/এটিআর/অাগস্ট ২০, ২০১৪)