স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধ মামলায় জাতীয় পার্টির সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের রায় যেকোনো দিন। তার বিরুদ্ধে আজ বুধবার বিচারিক কার্যক্রম শেষে আদালত এ তথ্য জানান। একইসঙ্গে আদালত তার জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সরকারপক্ষের আইনজীবী পরে সাংবাদিকদের জানান, আমরা আসামির সর্বোচ্চ সাজা আশা করছি। তারা শারিরীক অবস্থার কথা বিবেচনা করে আদালত এতদিন তাকে জামিনে রেখেছিলেন। তবে আজ আদালত কায়সারকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

কায়সারের বিরুদ্ধে ৯ ধরনের মোট ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়।

এ পর্যন্ত যত জনের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন হয়েছে তাদের মধ্যে সৈয়দ মোহাম্মদ কায়সারের অপরাধ সবচেয়ে বেশি বলে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানিয়েছেন। তার বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, আটক, ধর্ষণ, মুক্তিপণ আদায়, অগ্নিসংযোগ ও ষড়যন্ত্রের মোট ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিচার করেট্রাইব্যুনাল-২।সৈয়দ মোহাম্মদ কায়সারের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের জন্য সোমবার দিন ধার্য রয়েছে।

তদন্তে চূড়ান্ত প্রতিবেদনে সৈয়দ মোহাম্মদ কায়সারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে নিজের নামে ‘কায়সার বাহিনী’ নামে রাজাকার বাহিনী গঠন করে হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়াসহ বৃহত্তর কুমিল্লায় হত্যা, গণহত্যা, মুক্তিযোদ্ধা হত্যা, ধর্ষণ, হামলা, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগসহ ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর অভিযোগ আনা হয়েছে।

গত ২১ মে কায়সারকে গ্রেফতার করা হয়। পরদিন জামিন আবেদন খারিজ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। গত ৫ আগস্ট শর্তসাপেক্ষে তাকে জামিন দেয়া হয়।

(ওএস/এটিআর/আগস্ট ২০, ২০১৪)