স্টাফ রিপোর্টার : পবিত্র হজ যাত্রা অনিশ্চিত হয়ে পড়লো ৫৮১ জন মুসল্লির। নাম ঠিকানায় গরমিল থাকায় এসব যাত্রীকে মক্কা শরিফে যাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে। আজ বুধবার সংসদের মিডিয়া সেন্টারে ধর্ম মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন সাংবাদিকদের বলেন, এবার লক্ষাধিক হজ গমনে ইচ্ছুক যাত্রীদের মধ্যে ৫৮১ জনের নাম ঠিকানায় গরমিল পাওয়া গেছে। সুতরাং এ সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত তারা হজে যেতে পারবেন না। তবে আশা করছি ২৬ আগস্টের মধ্যে এই সমস্যার সমাধান হয়ে যাবে এবং তারা হজে যেতে পারবেন ।

বজলুল হক হারুন জানান, গত বছর বিভিন্ন এজেন্সির মাধ্যমে প্রতারিত হয়ে যে ১৪১ জন হজে যেতে পারেননি। তাদের মধ্যে ১৩৬ জনের হজের ব্যবস্থা করেছে মন্ত্রণালয়। বাকি ৫ জনের মধ্যে ৩ জন মারা গেছেন এবং আর দুই জন হজে যেতে ইচ্ছুক নন।

তিনি বলেন, ইতিমধ্যে নির্ধারিত এজেন্সি থেকে হজ পরিচালনার জন্য অর্থ সংগ্রহ করা হয়েছে। শুধুমাত্র টিকিটের দাম দিলেই তারা হজে যেতে পারবেন।

এজেন্সির প্রতারণার বিষয়ে কথা বলতে গিয়ে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, হজ যাত্রীদের সঙ্গে কোনো ধরনের প্রতারণা করলে সংশ্লিষ্ট এজেন্সিগুলোর বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে।

আগামী ২৬ আগস্ট বিকেল সোয়া পাঁচটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ ফ্লাইট উদ্বোধন করবেন। এবার সরকারি ব্যাবস্থাপনায় ১ হাজার পাঁচশত পাঁচজন সহ মোট ৯৮ হাজার ৭৬২ জন হজ করবেন। হাজিদের জন্য সৌদি আরবে একাউন্ট খোলার সরকারি নির্দেশনা শিথিল করা হয়েছে।

একাউন্ট আগামী বছরের নভেম্বরের মধ্যে করতে হবে বলেও তিনি জানান।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, স্থায়ী কমিটির সদস্য আমির হোসেন, এ কে এম এ আউয়াল, নজিবুল বশর মাইজভান্ডারি প্রমুখ।

(ওএস/এটিআর/আগস্ট ২০, ২০১৪)