স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড্যাবের সহসভাপতি এম সালাম ও মহাসচিব এ জেড এম জাহিদ হোসেন রবিবার হাইকোর্টে উপস্থিত হয়েছেন। আদালত নিয়ে দেওয়া বক্তব্যের ব্যাখ্যা দিতে তাদের তলব করেছেন হাইকোর্ট। ‘সব কোর্টই এখন মুজিব কোটের পকেটে বন্দী’ গয়েশ্বরের এমন মন্তব্য সংবাদপত্রে ছাপা হলে তা বিবেচনায় নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ৭ এপ্রিল স্বতঃপ্রণোদিত হয়ে আদালত অবমাননার রুল দেন।

গয়েশ্বরসহ ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সহসভাপতি এম সালাম ও মহাসচিব এ জেড এম জাহিদ হোসেনকে ২০ এপ্রিল আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশ অনুসারে সকাল সাড়ে ১০টায় এই তিনজন আদালতে হাজির হন।
৬ এপ্রিল জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, জজ কোর্ট, হাইকোর্ট, সুপ্রিম কোর্ট—সব কোর্টই এখন মুজিব কোটের পকেটে বন্দী। এই পকেট ছিঁড়তে না পারলে কেউ ন্যায়বিচার পাবে না, বিচারকদের বিবেক জাগ্রত হবে না।
আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি ও পত্রিকাটি খুলে দেওয়ার দাবিতে ওই মানববন্ধনের আয়োজন করা হয়। বিএনপিপন্থী চিকিত্সকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এই মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনের আয়োজক সংগঠন ড্যাবের সহসভাপতি এম সালাম ও মহাসচিব এ জেড এম জাহিদ হোসেনকেও হাইকোর্ট একই দিন তলব করেছেন।

(ওএস/এইচআর/এপ্রিল ২০, ২০১৪)