গাইবান্ধা প্রতিনিধি : এক স্কুলছাত্রীকে পথরোধ করে ও হাত ধরে টানা-হেঁচড়া করার অপরাধে চার বখাটে যুবককে নিজের থু-থু মাটিতে ফেলে চাটানো হয়েছে।

এ ছাড়া তাদের কয়েকবার কান ধরে উঠবস ও চড়থাপ্পর দিয়ে শায়েস্তা করা হয়। পরে প্রকাশ্যে হাতজোড় করে ক্ষমা প্রার্থনা করায় রক্ষা পায় ওই যুবকেরা।

ঘটনাটি ঘটেছে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার ৪ নাম্বার জামালপুর ইউনিয়নের চিকনী গ্রামে। ওই গ্রামের আঙ্গুর আলীর বাড়িতে বুধবার রাত সাড়ে ১১ টার দিকে সালিশ-বৈঠকে বখাটেরদের ওই শাস্তি দেওয়া হয়।

সালিশ-বৈঠকের নেতৃত্ব দেন ফরিদপুর ইউনিয়ন পরিষদের সদস্য মাসুদ সরকার মিলন। সালিশে বখাটে চার যুবকের বাবা-মা ও গ্রামের বাসিন্দা ইউনুস আলী, হাসেন সরকার, হবিবর মাস্টারসহ আরো গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বখাটে যুবকেরা হলো- জামালপুর ইউনিয়ন পরিষদের সদস্য ও চিকনী গ্রামের বাসিন্দা সেলিম সরকার মানিকের ছেলে মিম সরকার, তার ভাতিজা হাসেন আলীর ছেলে মেহেদী হাসান, একই গ্রামের নুরুল হকের ছেলে নুরশাদ মিয়া ও অবিজল মিয়ার ছেলে হযরত মিয়া।

ফরিদপুর ইউনিয়ন পরিষদের সদস্য মাসুদ সরকার মিলন সালিশ বেঠকে বখাটেদের শাস্তি দেওয়া ও ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি জানান, বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে চিকনী গ্রামের বাবাহারা ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী স্কুল শেষে বাড়ি ফিরছিল। পথে নাগবাড়ি-চিকনী রাস্তার মাঝখানে ওসমান মাস্টারের বাড়ি সংলগ্ন এলাকায় পৌঁছলে ওই চার বখাটে যুবক স্কুলছাত্রীর পথরোধ করে। এক পর্যায়ে বখাটে যুবক মেহেদী স্কুলছাত্রীর হাত টেনে ধরে টানাহেঁচড়া করতে থাকে। এ সময় স্কুলছাত্রীর চিৎকারে স্থানীয় লোকজন ছুটে এলে বখাটেরা পালিয়ে যায়। স্থানীয়রা স্কুলছাত্রীকে উদ্ধার করে বাড়িতে এনে বিষয়টি তার মাকে জানায়। স্কুলছাত্রীর মা স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিদের কাছে বিচার দাবি করেন।

মাসুদ সরকার আরও জানান, বুধবার রাতেই গ্রামের আশপাশ এলাকা থেকে বখাটে চারজনকে আটক করে সালিশ বৈঠকে হাজির করা হয়। সালিশ বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী অভিযুক্ত বখাটে প্রত্যেককে নিজের ফেলানো থু-থু চাটানো হয়। এরপর কয়েকবার তাদের কান ধরে উঠবস ও চড়থাপ্পর মেরে শায়েস্তা করা হয়। পরবর্তীতে উপস্থিত সকলের কাছে বখাটে যুবকরা হাতজোড় করে ক্ষমা প্রার্থনা করায় তাদেরকে অভিভাবকদের কাছে ছেড়ে দেওয়া হয়।

সালিশ বৈঠকের এ বিচার স্কুলছাত্রী ও তার মা মেনে নিয়েছেন বলেও জানান মাসুদ সরকার।

(ওএস/এইচআর/আগস্ট ২২, ২০১৪)