চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি বলেছেন, চট্টগ্রাম জেলার সামগ্রিক উন্নয়নে লিডারশীপের পরিপূর্ণ কাজ অত্যন্ত দক্ষতার সাথে করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। এজন্য জেলা প্রশাসন স্বার্থক ও সফল। করোনাকালীন এ সময়ে ডিসি নিজেই স্বপরিবারে করোনা আক্রান্ত ছিলেন।

দেশের ক্রান্তিকালে করোনা থেকে মানুষকে নিরাপদ রাখতে জীবন বাজি রেখে সাহসী ভূমিকা দেখিয়েছেন বলেই চট্টগ্রামবাসী তাকে স্মরণে রাখবে। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সহায়তার পাশাপাশি ত্রাণ বিতরণ কার্যক্রমেও তিনি সঠিক নেতৃত্ব দিয়েছেন। এজন্য চট্টগ্রাম অন্যান্য জেলার চেয়ে ভালো অবস্থানে রয়েছে।

কাজের স্বীকৃতি হিসেবে জনপ্রশাসন পদক, প্রাথমিক শিক্ষা পদক ও ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কারসহ আরো অনেক পুরস্কার অর্জন করেছেন ডিসি ইলিয়াস। এটাই তার দক্ষতার প্রমাণ। সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে তিনি বদলি হয়েছেন। আশা করি নবাগত জেলা প্রশাসক এ জেলার সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রেখে সরকারের কাছে দেয়া ওয়াদা পূরণে সফল হবেন।

গত ২ জানুয়ারি চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক সার্কিট হাউসে আয়োজিত জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেনের বিদায় ও নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের বরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিদায়ী ও নবাগত জেলা প্রশাসককে ক্রেস্ট, ফুল ও উপহার সামগ্রী দিয়ে সংবর্ধনা প্রদান করা হয়।

বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, জেলা প্রশাসক হিসেবে চট্টগ্রামে প্রায় তিন বছর দায়িত্ব পালনকালীন সময়ে সরকারি সেবা হয়রানিমুক্তভাবে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার চেষ্টা করে গিয়েছি। কোভিডকালীন সময়ে মানুষের পাশে ছিলাম, ভবিষ্যতেও থাকবো। অনুষ্ঠানে নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান চট্টগ্রাম জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেয়ে সরকারের কাছে দেয়া প্রতিশ্রুতি পূরণে সকলের আন্তরিক সহযোগিতা চেয়েছেন।

বিদায়-বরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান। অনুভূতি ব্যক্ত করেন বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, তাঁর সহধর্মিণী বেবী ফারহানা নাহার ও নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) ড. বদিউল আলম, হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন, বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মোমেনা আক্তার, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল আলম, সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) মো. রাশেদুজ্জামান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা (এনডিসি), জেলা প্রশাসকের স্টাফ অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাজীব হোসাইন প্রমুখ। অনুষ্ঠানে জেলা প্রশাসনের সকল এডিসি, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অফিসার্স ক্লাবের কর্মকর্তা-সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা প্রশাসনের ভূমি হুকুম দখল কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা বিনতে আমিন।

এদিকে ৩ জানুয়ারি দুপুরে জেলা ট্রেজারীতে ও বিকেল ৫টায় ডিসি হিলস্থ বাংলোতে বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

(জেজে/এসপি/জানুয়ারি ০৪, ২০২১)