স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুরে পশ্চিম জয়দেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণে পুরাতন পন্থায় কাজ করায় ক্ষয়-ক্ষতির সম্ভবনায় এলাকাবাসীর নির্মাণ কাজে বাধা।

মঙ্গলবার বিকালে পশ্চিম জয়দেবপুরের এলাকাবাসী উপজেলা প্রকৌশলী গাজীপুর সদর অফিসে একটি লিখিত অভিযোগে পুরাতন পন্থায় ভবন নির্মান না করার অনুরোধ জানান।

স্থানীয় বাসিন্দা শাহজাহান জানান, পশ্চিম জয়দেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মানে পাইলিং এর সময় পাঁচ টন ওজনের হ্যামার দিয়ে আঘাত করায় পাশ্ববর্তী ছয় তলা ও পাঁচ তলা স্থাপনাগুলিতে বেশ উচ্চ মাএায় কম্পনের সৃষ্টি হওয়াতে বসবাসরত বাসিন্দারা আতংকিত হয়ে ঘরের বাইরে চলে আসে।

তিনি আরো জানান, আমাদের স্থাপনাগুলি বেশ পুরাতন, কোন স্থাপনা পাইলিং করে করা নয়। যার ফলে পুরাতন পন্থায় কাজটি না করে আধুনিক পদ্ধতি (হাইড্রোলিক হ্যামার) ব্যবহার করে ভবনটি নির্মানের অনুরোধ জানান তিনি।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গাজীপুরের নিবাহী প্রকৌশলী মো. আব্দল বারেক বলেন, অভিযোগের প্রেক্ষিতে আমি উক্ত কাজটি বন্ধ রাখার নিদেশ দিয়েছি। আধুনিক পদ্ধতি (হাইড্রোলিক হ্যামার) ব্যবহারে ব্যয় অনেক বেশি।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মো. শাকিল হোসেন বলেন, অভিযোগটি হাতে পেয়েছি, উদ্ধতন কর্মকর্তার সাথে কথা বলেছি। সমস্যা সমাধানের বিকল্প পন্থার চিন্তা করছি। আপাতত কাজ বন্ধ থাকবে।

এ ব্যাপারে স্কুলটির প্রধান শিক্ষক বলেন, পুরাতন তিন তলা ভবনটি অলরেডি ভাঙ্গা হয়ে গেছে। নতুন ভবনটি দ্রুত গতিতে নির্মান করা না হলে আমি এই বাচ্চা গুলিকে বসার জায়গা দিতে পারবোনা, অতএব যদি দ্রুত ভবনটি নির্মান না হয় তবে আমাদের সকালের জন্য ব্যাপারটি ক্ষতিকর হবে।

এ ব্যাপারে ভবন নির্মাণের কাজে কর্মরত প্রতিষ্ঠান স্থপতি ইন্টারন্যাশনাল এর মালিক বলেন, আমি সিডিউল অনুসারে কাজ করেছি, এর বাইরে যাবার কোন উপায় আমার নেই। আধুনিক পদ্ধতি (হাইড্রোলিক হ্যামার) ব্যবহারে ব্যয় অনেক যা আমার সিডিউলে ধরা নেই। পুরাতন ভবন ভাঙ্গা হতে এখন পর্যন্ত আমার ব্যয় প্রায় চল্লিশ লক্ষ টাকা এই সময় কাজ বন্ধ হয়ে গেলে আমার প্রতিষ্ঠানের খরচের দায় ভার কে নেবে।

সরজমিনে ঘুরে জানা যায়, স্কুলটিতে পুরাতন দুটি ভবন ছিল, একটি তিন তলা ও অন্যটি দুই তলা। নতুন ভবন নির্মাণ কাজের জন্য তিন তলা ভবনটি ভাঙ্গা হয়। অন্য ভবনটিতে চারটি রুম যাতে পুরাতন ভবনের পুরাতন মালা-মালে ভর্তি, ছাএ-ছাত্রীদের বসার মত কোন ব্যবস্থা নেই। এলাকাবাসীর দাবী স্কুল ভবনটি দ্রুত হোক একই সাথে এলাকাবাসী যেন ক্ষতিগ্রস্থ না হয় সে বিষয়টি দেখার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ করেন।

(এস/এসপি/জানুয়ারি ০৬, ২০২১)