বান্দরবান প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, শিক্ষা ক্ষেত্রে বান্দরবান জেলা এখনো অনেক পিছিয়ে রয়েছে। শিক্ষার্থীদের মনযোগী হয়ে প্রতিযোগিতায় নামতে হবে। প্রতিযোগিতার মাধ্যমে তাদের মেধার প্রতিফলন ঘটিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হবে তবেই দেশ ও এলাকার উন্নয়ন সম্ভব।

বৃত্তি বা পুরস্কার শিক্ষার্থীদের সামনের পথ চলার অনুপ্রেরনা। যাদের মধ্যে এই অনুপ্রেরনা বেশি কাজ করবে তারা দ্রুত মেধা তালিকায় সফলতা লাভ করবে এবং রাষ্ট্র পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কনফারেন্স রুমে শুক্রবার দুপুরে কৃতি কলেজ শিক্ষাথীেৈদর বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্য রাখতে গিয়ে বীর বাহাদুর উশৈসিং এমপি এ সব কথা বলেন।

এ সময় অন্যান্যেদের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, পুলিশ সুপার দেবদাশ ভট্টাচার্য, বান্দরবান সরকারি কলেজের অধ্যক্ষ আবু তাহের ভুইয়া, মহিলা কলেজের অধ্যক্ষ প্রদীপ বড়ুয়া, শিক্ষার্থী পার্থ প্রতিম বড়ুয়া, শান্তা ত্রিপুরা প্রমুখ।

মন্ত্রী আরো বলেন, রাজনীতিবিদরাই রাষ্ট্র চালাবে এতে কোন সন্দেহ নেই। তবে উচ্চ শিক্ষায় শিক্ষিতরাই পারে সুষ্ঠ সুন্দর দেশ পরিচালনা করতে। ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী বলেন শিক্ষা বিষয়ে এবার ফলাফল নিয়ে সন্তুষ্ট হয়নি। এ জন্য দায়ী শিক্ষক সমাজ। শিক্ষকদের পাঠদানে অনীহা, ক্লাস ফাঁকি এবং অনুপস্থিতি কলেজে শিক্ষার পরিবেশ নষ্ট করছে। তিনি শিক্ষকদের এই ধারনা থেকে বেরিয়ে এসে শিক্ষার্থীদের প্রতি মনযোগি হওয়ার আহবান জানান। পাশাপাশি নবীন শিক্ষার্থীদের সুশিক্ষায় নিজেদের গড়ে তোলার জন্য কঠোর পরিশ্রম করার আহবান জানান।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ২০১৩-১৪ শিক্ষা বর্ষে এ বছর ৮১১জন শিক্ষার্থীকে ২৫ লক্ষ টাকার মেধাবৃত্তি প্রদান করেন। আগামিতে এই বৃত্তির অর্থ দ্বিগুনসহ মেধা তালিকায় শীর্ষস্থান দখলকারীদের বিশেষ পুরস্কারের ব্যবস্থা নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছেন।

(এফবি/জেএ/আগস্ট ২২, ২০১৪)