দিনাজপুর প্রতিনিধি : নতুন জনবল কাঠামো বাতিল করে পুর্বের জনবল কাঠামো পুনর্বহালের দাবিতে বিক্ষোভে নেমেছে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা। বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড শ্রমিক ইউনিয়নের ব্যানারে আজ রোববার শ্রমিকরা খনির এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ, খনি কর্তৃপক্ষকে স্মারকলিপি প্রদান ও সংবাদ সম্মেলন করেছে। সমাবেশে তারা তাদের দাবি বাস্তবায়নে খনি কর্তৃপক্ষকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেয়।

বিক্ষোভ সমাবেশে শ্রমিক ইউনিয়নের সভাপতি ওয়াজেদ আলী বলেন, ২০০০ সালের জনবল কাঠামো অনুযায়ী বড়পুকুরিয়া কয়লা খনিতে ২ হাজার ৬৭৪ জন শ্রমিক কাজ করে আসছে। কিন্তু চলতি বছরের জানুয়ারী মাসে খনি কর্তৃপক্ষ নতুন জনবল কাঠামো ঘোষণা করে। নতুন এই জনবল কাঠামোতে মাত্র ৭৩৮ জন শ্রমিক নিয়োগের নীতিমালা করা হয়েছে। এতে প্রায় ২ হাজার শ্রমিক বেকার হয়ে পড়বে বলে জানান তিনি।
সমাবেশে ওয়াজেদ আলী নতুন জনবল কাঠামো বাতিল করে ২০০০ সালের জনবল কাঠামো পুনর্বহাল করার দাবি জানান। সেই সাথে তিনি ঘোষণা দেন আজ রোববার থেকে ৪৮ ঘন্টার মধ্যে পুরাতন জনবল কাঠামো পুনর্বহাল না করলে তারা খনির কয়লা উত্তোলন কার্যক্রম বন্ধ করে দেবে।
বড়পুকুরিয়া কোলা মাইনিং কোম্পানী লিমিটেটের প্রশাসনিক ভবনের সামনে আয়োজিত এই বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন, শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক সফিকুল ইসলাম, সাবেক সভাপতি রবিউল ইসলাম প্রমুখ। এরপর তারা খনি কর্তৃপক্ষের কাছে এই দাবি সম্বলিত এক স্মারকলিপি প্রদান করে।
এর আগে খনির কর্মরত শ্রমিকরা খনি এলাকায় বিক্ষোভ মিছিল করে। শেষে তারা এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।
(এটি/এএস/এপ্রিল ২০, ২০১৪)