স্টাফ রিপোর্টার : ৪২তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষার সময় ঘোষণা করা হয়েছে। আগামী ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকাল ৩টা থেকে এ পরীক্ষা শুরু করা হবে। বুধবার (১৩ জানুয়ারি) পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪২তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৬ ফেব্রুয়ারি শুক্রবার বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘এমসিকিউ টাইপে’ এ পরীক্ষা শুধু ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি যথাসময়ে সংবাদ মাধ্যম ও কমিশনের ওয়েবসাইট প্রকাশ করা হবে।

এদিকে ৪২তম বিশেষ বিসিএসে সহকারী সার্জন হিসেবে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। গত ২৭ ডিসেম্বর বিসিএসের আবেদন প্রক্রিয়া কার্যক্রম শেষ হয়। এতে সাড়ে ৩২ হাজার চিকিৎসক আবেদন করেন।

জানা গেছে, ৪২তম বিসিএসে ‘এমসিকিউ টাইপ’ লিখিত পরীক্ষা নেয়া হবে। বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। আগামী ফেব্রুয়ারি অথবা মার্চের শুরুতে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।’

২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে।

(ওএস/এসপি/জানুয়ারি ১৩, ২০২১)