নাটোর প্রতিনিধি : বিদ্যমান আইন অনুযায়ী উপজেলা পরিষদকে কার্যকর করার দাবিতে নাটোরে মতবিনিময় সভা করেছে বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন।

আজ রবিবার দুপুর সাড়ে বারোটায় নাটোর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সভায় এসোসিয়েশনের নাটোর জেলা কমিটির সভাপতি ও লালপুর উপজেলা পরিষদের সভাপতি মোঃ ইসাহক আলী এই দাবীতে পাঁচ দফা উপস্থাপন করেন।

সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ সাংবিধানিক নির্দেশনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে আইন প্রবর্তন করে ২০০৯ সালে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে প্রশাসনিক একাংশ উপজেলা পরিষদ প্রবর্তন করেন। এই পরিষদকে আরো কার্যকর করতে ২০১১ সালে উপজেলা পরিষদ আইনকে সংশোধন করে বর্তমান সরকার। তৃতীয় তফসিল দ্বারা উপজেলার ১৭টি বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও পরিষদের কার্যাবলী উপজেলা পরিষদের নিকট হস্তান্তর করা হয়। কিন্তু দুঃখের বিষয়, আইনের নির্দেশনা এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পুনঃ পুনঃ প্রজ্ঞাপনকে প্রায় এক যুগ অতিক্রান্ত হলেও উপজেলা পর্যায়ে কার্যকর করা হয়নি।

নির্বাচিত উপজেলা পরিষদকে আইনের বিধান বলে কার্যকর করার মাধ্যমে জনবান্ধব উপজেলা পরিষদ গড়ে তোলার দাবীতে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান, এসোসিয়েশনের নাটোর জেলা কমিটির সাধারণ সম্পাদক ও সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম প্রমুখ।

(এডিকে/এসপি/জানুয়ারি ১৭, ২০২১)