মুন্সীগঞ্জ প্রতিনিধি : অস্বাভাবিক পানি বৃদ্ধি ও তীব্র স্রোতে পদ্মা উত্তাল থাকায় মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরিসহ সব নৌ-যান চলাচল ব্যাহত হচ্ছে। ফলে ঘাটের দু’পাশে আটক পড়েছে শত শত যাত্রীবাহী গাড়ি ও পণ্যবাহী ট্রাক। এতে চরম দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

মাওয়া পুলিশ ফাঁড়ি ইনচার্জ এস আই খালিদ খন্দকার জানান, শুক্রবার থেকে পদ্মার পানি উত্তাল হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

শনিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত এ নৌ-রুটে পারাপারের অপেক্ষায় রয়েছে দেড়শতাধিক ট্রাক ও ছোট-বড় আরো দুই শতাধিক যাত্রীবাহী গাড়ি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে যানবাহনের চাপ আরো বৃদ্ধি পাচ্ছে। ফলে ঘাটের দু’পাশে যানজট আরো বাড়ছে।

তিনি আরো জানান, গত ১৯ আগস্ট প্রবলণ স্রোতে ৩ নম্বর রো-রো ফেরিঘাট ভেঙ্গে যাওয়ায় বর্তমানে দু’টি ঘাট দিয়ে এ নৌ-রুটে যানবাহন পারাপার হচ্ছে। শুক্রবার হঠাৎ করেই স্রোত বেড়ে যাওয়ায় পদ্মা পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছাতে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ-তিনগুণ বেশি সময় লাগছে। ফলে শত শত যানবাহন আটকে পড়ে। এতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

মাওয়া বিআইডব্লিউটিসি’র ব্যবস্থাপক (বাণিজ্য) আব্দুল আলিম জানান, নতুন ফেরিঘাট তৈরি না হওয়া পর্যন্ত ফেরি চলাচল পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে চলে আসতে সময় লাগবে। বর্তমানে ১৭টি ফেরির মধ্যে ছোট বড় ১২টি ফেরি চলাচল করছে। তবে পদ্মা উত্তাল থাকায় ফেরি গুলো গন্তব্যে পৌঁছাতে আগের থেকে বেশি সময় লাগছে। ফলে এই যানজটের সৃষ্টি হয়েছে।

(ওএস/এইচআর/আগস্ট ২৩, ২০১৪)