স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশকে উপহার দেবে ভারত। এ ভ্যাকসিন বিমানবন্দর থেকে পরিবহনের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত ট্রাক ও ভ্যানের বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছে ভারতীয় হাইকমিশন।

ভ্যাকসিন পরিবহনের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত ট্রাক-ভ্যান সম্পর্কে বিস্তারিত জানাতে চেয়ে সোমবার (১৮ জানুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের (জনসংখ্যা-২) সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা স্বাক্ষরিত একটি চিঠি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো হয়েছে।

চিঠিতে জানানো হয়, সরকার করোনা মোকাবিলায় জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ইতোমধ্যে জাতীয় ভ্যাকসিন কর্মপরিকল্প গ্রহণ করেছে। এর ধারাবাহিকতায় ভারত সরকার বাংলাদেশকে সিরাম ইনস্টিটিউটের প্রস্তুত করা দুই মিলিয়ন (২০ লাখ) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেবে। এ ভ্যাকসিনের চালান ভারতের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। বিমানবন্দর থেকে ভ্যাকসিন পরিবহনের যেসব যানবাহন (ট্রাক/ভ্যান) ব্যবহার করা হবে তার বিস্তারিত বিবরণ ভারতীয় হাইকমিশন থেকে জানতে চাওয়া হয়েছে।

এমতাবস্তায় বিমানবন্দর থেকে ভ্যাকসিন পরিবহনে যেসব ট্রাক-ভ্যান ব্যবহার করা হবে তার বিস্তারিত প্রতিবেদন জরুরি ভিত্তিতে পাঠাতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো ভারতীয় হাইকমিশনের চিঠিতে বলা হয়েছে, ভ্যাকসিন বহনে কোনো ধরনের যানবাহন ব্যবহার হবে তার বিষয়ে বিস্তারিত জানাতে হবে। এছাড়া ভ্যাকসিনের ইমপোর্ট লাইসেন্স ইস্যু করা, ভ্যাকসিনের গ্রহণ প্রক্রিয়া, কাস্টমসে শুল্ক ছাড়, ভ্যাকসিন টেস্ট করা যাবে না। একই সঙ্গে বিমানবন্দরের কাছাকাছি সংরক্ষণের ব্যবস্থা রাখা এবং সংরক্ষণের জায়গাটি অবশ্যই দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রা নিশ্চিত করতে হবে।

এর আগে সোমবার (১৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম গণমাধ্যমকে জানান, উপহার হিসেবে ২০ লাখ ভ্যাকসিন পাঠাতে ভারত সরকারের পক্ষ থেকে সোমবার রাষ্ট্রীয়ভাবে এক চিঠিতে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।

তিনি বলেন, এ ভ্যাকসিন কোনো বাণিজ্যিক আদান-প্রদানের অংশ হিসেবে নয়, বরং এটি মূলত ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের জন্য উপহার। চিঠিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ভ্যাকসিন দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া ঢাকার ভারতীয় হাইকমিশনও এ মর্মে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

(ওএস/এসপি/জানুয়ারি ১৯, ২০২১)