সোনাগাজী (ফেনী) প্রতিনিধি : ফেনীর সোনাগাজী উপজেলার মুহুরী প্রজেক্ট সংলগ্ন থাকখোয়াজের লামছি মৌজার ১/২ নং সীটের তিন ফসলি নাল জমিকে লায়েক প্রতিক দেখিয়ে প্রতারণার মাধ্যমে জবর দখলের অভিযোগে কথিত সোলার পাওয়ার কোম্পানীর লি: এর বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন স্থানীর কৃষকরা ।

বৃহস্পতিবার সকালে সোনাগাজীর মুহুরী প্রজেক্ট এলাকায় ক্ষতিগ্রস্থ শতাধিক কৃষকের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ নেন ফেনী-৩, আসনের সংসদ এবং জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জেনারেল (অবঃ) মাসুদ উদ্দিন চৌধুরী।

মানববন্ধনে অংশ নিয়ে সাংসদ মাসুদ উদ্দিন চৌধুরী বলেন, আপনারা ভুমি মালিক ও কৃষক। আপনাদের তিন ফসলি জমিকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে মিথ্যা তথ্য দিয়ে প্রতারণার মাধ্যমে লায়েকপতিত জমি বানিয়ে জবর দখল করবে তা হতে পারে না। আমি আপনাদের কথা দিলাম সরকারের সংশ্লিষ্ট সকল দপ্তরে কথা বলবো। প্রয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আমি এ বিষয়ে কথা বলবো। তিনি সবসময় কৃষক ও ফসলি জমি রক্ষায় বদ্ধপরিকর।

জানা যায়, ওই এলাকায় কৃষকদের তিন ফসলি জমিকে লায়েকপতিত বা পরিত্যক্ত জমি বানিয়ে উক্ত সোলার পাওয়ার কোম্পানী লি: নামে সংঘবদ্ধ চক্র ভূমি মন্ত্রনালয় ও প্রশাসনের সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে মিথ্যা তথ্য দিয়ে ইজারার নামে উক্ত শত শত একর ফসলি জমি জবর দখল করার অপপ্রয়াসে লিপ্ত। এর আগেও একাধিকবার মানববন্ধন ও সমাবেশ করেন কৃষক ও ভুমি মালিকগণ।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব জানান, স্থানীয় জনগনের অভিযোগের প্রেক্ষিতে বেশ কয়েকবার অভিযান পরিচালনা করেছি। উক্ত অভিযান অব্যাহত থাকবে। যারা এ ধরণের কাজে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

(এম/এসপি/জানুয়ারি ২১, ২০২১)