রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : একই গ্রামের এক নারীকে ধর্ষণেষর চেষ্টার অভিযোগে দায়েরকৃত মামলায় বুধবার আদালত থেকে জামিন পেয়েছেন সাতক্ষীরা সদর উপজেলা রিসোর্স সেন্টারের সহকারী ইনসট্রাক্টর ও আশাশুনির বড়দল গ্রামের ইয়াছিন আলী। মামলা করায় নির্যাতিতা ওই নারীর বাবাকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বাড়ি থেকে ডেকে নিয়ে ইয়াছিন আলীর ভাই আব্দুল আজিজের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ অফিসের মধ্যে আটকে রেখে মারপিট করার অভিযোগ উঠেছে।

চাকুরির প্রলোভন দেখিয়ে ওমান থেকে ২০১৮ সালের ১৩ মার্চ দেশে ফিরিয়ে আনা বড়দল গ্রামের এক গৃহবধূকে কুপ্রস্তাব দেন সাতক্ষীরা সদর উপজেলা রিসোর্স সেন্টারের সহকারি ইনসট্রাক্টর ইয়াছিন। কু’প্রস্তাবে রাজী না হওয়ায় বাদির স্বামীকে পাইকগাছা থানার উপপরিদর্শক নাজমুল হুদাকে দিয়ে বাড়ি থেকে তুলে নিয়ে তিনটি মামলা দিয়ে জেলে পাঠানো হয়। জেলে পাঠানোর আগে স্বামীকে ছাড়িয়ে দেওয়ার শর্তে ওই নারীর কাছ থেকে কয়েকটি অলিখিত নন জুডিশিয়াল স্ট্যাম্পে সাক্ষর করিয়ে নেওয়া হয়।

বাদিকে খাগড়াছড়ি থানার একটি তদন্তাধীন মামলায় গ্রেপ্তার করিয়ে জেল খাটানো হয়। গত বছরের ২৬ অক্টোবর রাতে বাদির বাড়িতে যেয়ে তাকে ধর্ষণের চেষ্টা করেন ইয়াছিন আলী। বাদির অষ্টম শ্রেণীর পড়ুয়া ছেলে জাপটে ধরলে তাকে কিল ঘুষি মেরে ইয়াছিন পালিয়ে যায়। এ ঘটনায় ওই নারী বাদি হয়ে গত ২৯ অক্টোবর সাতক্ষীরার নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। গত ১৮ জানুয়ারি আদালত ইয়াছিন আলীর বিরুদ্ধে গ্রেপ্তাাির পরোয়ানা জারির নির্দেশ দেন। খবর পেয়ে ২০ জানুয়ারি ইয়াছিন আলী আদালত থেকে জামিন নেন।

অভিযোগ, নির্যাতিত ওই নারীকে না পেয়ে তার বাবাকে বৃহষ্পতিবার সক্লা সাড়ে ১০টার দিকে তার বাড়ি থেকে ডেকে নিয়ে মারতে মারতে বড়দল বাজারের স্বেচ্ছাসেবক লীগের অফিসে নিয়ে যান ইয়াছিন আলীর ছোট ভাই ইউনিয়ন স্বেচ্চাসেবক লীগের সভাপতি আব্দুল আজিজ ও তার সহযোগী মালিপাড়ার নুরুজ্জামান। ইয়াছিনের বিরুদ্ধে মামলা তুলে না নিলে নির্যাতিতার বাবাকে নেত্রীর ছবি ভাঙচুরের মামলা করে জেলে পাঠানোর হুমকি দেওয়া হয়। এমনকি তার নির্যাতিতা মেয়েকে খুন করার হুমকি দেওয়া হয়। স্থানীয় ইউপি সদস্য মাসুদ সানার ভাই মোকছেদ সানাসহ কয়েকজন জানতে পেরে তাকে উদ্ধার করে বাড়িতে পাঠিয়ে দেন।

জানতে চাইলে শুক্রবার সকাল ১০টা ৮ মিনিটে বড়দল স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল আজিজের সঙ্গে তার ০১৭১২-৩২৬৫০৮ নং মোবাইল ফোনে কথা বলতে চাইলে তা বন্ধ পাওয়া যায়। এ জন্য তাকে ক্ষুদে ম্যাসেজ দিলেও তিনি পরবতীতে কোন জবাব দেননি।

(আরকে/এসপি/জানুয়ারি ২২, ২০২১)