আল মাহবোব আলম, মদন (নেত্রকোনা) : প্রতিদিন মানুষ সহযোগিতা  করলে জুটে বৃদ্ধ সিরাজ আলী (৮২) ও তার স্ত্রী হাজেরার খাবার । উপোস থাকতে রাজি তবে ভিক্ষে করেন না। থাকেন উপজেলার উচিতপুর গ্রামের আরেক হাজেরার আশ্রয়ে। নিজের ঘর বা জমি বলতে কিছুই নেই।

এই হতদরিদ্র সিরাজ আলী মদন গুচ্ছ গ্রাম সংলগ্ন এলাকায় আধাপাকা একটি ঘর পাচ্ছেন। সঙ্গে পাচ্ছেন একখন্ড জমিও। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয় গৃহীত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম এর আওতায় এ জমি ও ঘর পাচ্ছেন তিনি।

জানতে চাইলে বৃদ্ধ সিরাজ আলী বলেন, সব যেন স্বপ্নের মত লাগতেছে,এমন একটি শুয়ার ঘর পাইয়াম জীবনেও বাবতেছিলাম না।' প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম উল্লেখ করে সিরাজ আলী বলেন, ‘উনিতো গরীবের সব কিছু বুঝেন এই লাইগা আমরা উনার জন্য যতদিন বাছি দোয়া করব। শুধু সিরাজ আলী নন, তার মতো এমন ঘর ও জমি পাচ্ছেন উপজেলায় মোট ৫৬ জন ভূমিহীন ও গৃহহীন হতদরিদ্র মানুষ। প্রত্যেকের নামে বরাদ্দ দেয়া হচ্ছে দুই শতক করে খাসজমি। আর তাতে ঘর নির্মাণ বাবদ ব্যয় হচ্ছে ১ লাখ ৭১ হাজার করে টাকা। যার পুরোটাই বহন করা হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

নির্মিত ১৯ দশমিক ৬ ফুট বাই ২২ ফুটের দুটি শয়নকক্ষ, একটি রান্না ঘর, সংযুক্ত পায়খানা- গোসলখানা ও সামনে বারান্দাসহ রঙিন টিনের ছাউনি দ্বারা এসব ঘরবাড়ি নির্মাণ করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৯৫লাখ ৭৬ হাজার টাকা ব্যয়ে এসব ঘরবাড়ি নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। উপজেলার ৭ ইউনিয়নে ৫৬টি গৃহ নির্মাণ করা হয়েছে।
এছাড়া এসব পরিবারের জন্য বিদ্যুৎ সংযোগের কাজ এবং পানি সরবরাহে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের (ডিপিএইচই) ব্যবস্থাপনায় প্রতি ১০টি পরিবারের জন্য একটি করে সাবমারসিবল পাম্প বসানো হচ্ছে। ২৩ জানুয়ারী প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফরেন্সের মাধ্যমে এসব ঘর উদ্বোধন করবেন।

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বুলবুল আহমেদ বলেন, মুজিববর্ষে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে উপজেলার ৭ ইউনিয়নে ৫৬টি মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এসব ঘর নিমার্ণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। এসব গৃহের হস্তান্তর সনদ ও তালিকা প্রস্তুত রয়েছে। ২৩ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এসব ঘর বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।

(এম/এসপি/জানুয়ারি ২২, ২০২১)