ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহ কৃষি বিপনন অধিদপ্তরের উদ্যোগে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কেন্দ্রের সেমিনার কক্ষে শুক্রবার (২২ জানুয়ারি) দিনব্যাপী "বাজার অবকাঠামো, সংরক্ষণ ও পরিবহন সুবিধার মাধ্যমে ফুল বিপণন ব্যবস্থা শক্তিশালী করণ প্রকল্পের আওতায় ফুলের গুণগত উৎপাদন সংগ্রহোত্তর ব্যবস্থাপনা এবং বিপণন বিষয়ক” কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ঝিনাইদহ কৃষি বিপণন অধিপ্তরের জেলা বাজার অনুসন্ধানকারী গোলাম মারুফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন করেন ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) বিজয় কৃষ্ণ হালদার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিজয় কৃষ্ণ হালদার বলেন, ফুলকে এক সময় ফসল হিসেবে গণ্য করা হতো না। শুধু সৌন্দর্যবর্ধক হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু আজ ফুল একটি অর্থকরী ফসল। ফুল চাষ অধিক লাভজনক হওয়ায় মাঠ পর্যায়ে কৃষকের কাছে এর ব্যাপক চাহিদা রয়েছে। ফুল সৌন্দর্য ও পবিত্রতার প্রতীক শুধু তাই নয় এটি এখন একটি জীবিকা নির্বাহের উপায়ও বটে। ফুল চাষ করে এখন অনেক চাষী লাভবান হচ্ছেন। ফুলকে বলা হয় হাই ভেলু ক্রপ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো: মোশাররফ হোসেন, জেলা কৃষি বিপনন অধিদপ্তরের মাঠ কর্মকর্তা মনোরঞ্জন চন্দ্র রায়, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির যুগ্ম সাধারণ সম্পাদক মো: গিয়াস উদ্দিন, তথ্য ও গবেষণা সম্পাদক মো: জমির উদ্দিন, ঝিনাইদহ জেলা ফুলচাষী সমিতির সভাপতি মো: দাউদ হোসেনসহ প্রমুখ।

প্রশিক্ষণে বাংলাদেশ ফ্লেওয়ার সোসাইটি, ঝিনাইদহ জেলা ফুলচাষী সমিতির প্রতিনিধি ও প্রান্তিক পর্যায়ের কৃষকসহ মোট ৪০ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহণ করেন।

(একে/এসপি/জানুয়ারি ২২, ২০২১)