স্টাফ রিপোর্টার : স্বাধীনতার ৪৩ বছর পরেও গণতন্ত্রের খুঁটিগুলো ধ্বংস করা হয়েছে বলে মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান। তিনি বলেছেন গণতন্ত্রের চুতুর্থ ও শেষ খুঁটি হচ্ছে বাকস্বাধীনতা। বর্তমানে সেটাকেও গলা টিপে হত্যা করা হচ্ছে।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সাইথ এশিয়া ইয়ুথ ফর পিস অ্যান্ড প্রোসপ্যারেটি সোসাইটি আয়োজিত ‘চ্যালেঞ্জ অব ডেমোক্রেসি ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, রাজনৈতিক সমাজ অসুস্থ হয়ে পড়েছে। এই ৪৩ বছরে আমাদের রাজনৈতিক সমাজ একটু একটু করে অসুস্থ হয়ে পড়েছে। স্বাধীনতার পর থেকে এই পর্যন্ত মুক্তিযুদ্ধের চেতনা বিকশীত হয়নি। তাই গণতন্ত্রের উন্নতি হয়নি বরং গণতন্ত্র ধ্বংস হয়ে পড়েছে।

মাহবুবুর রহমান অভিযোগ করেন, এই বিএনপির এই শীর্ষ নেতা বলেন, বর্তমান একদলীয় শাসন ব্যবস্থা রাষ্ট্র পরিচালিত হচ্ছে। এতে গণতন্ত্রের মৃত্যু হয়েছে এবং স্বাধীনতার কোন স্পর্শ নেই।

এসময় আলোচনা সভায় জাতীয় সমাজতান্ত্রিক দলের চেয়ারম্যান আ স ম আব্দুল বর বলেন, জনগণের বেঁচে থাকায় অধিকার সরকারকেই নিশ্চিত করতে হবে। এতে সরকার ব্যর্থ হলে তাদেরকে তালাক দিতে হবে, তালাক মানে ‘না’ ভোট, যেটা তারা আগেই কৌশলে বন্ধ করে দিয়েছে।

জাতীয় সম্প্রচার নীতিমালা প্রসঙ্গে তিনি বলেন, গণমাধ্যমকে তালা দেয়া হচ্ছে না। সম্প্রচার নীতিমালা করে সরকার ১৭ কোটি মানুষের মুখে তালা দিচ্ছে।

সেন্টার ফোর ফরেন এ্যাফিয়ার্স স্টাডিজের চেয়ারম্যান অ্যাম্বাসেডর আশফাকুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্যে রাখেন- নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, লেবায়েল ডেমোক্রেটিক পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক শাহাদাৎ হুসাইন সেলিমসহ আরো অনেকে।

(ওএস/এটিআর/অাগস্ট ২৩, ২০১৪)