ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : বাংলাদেশ গ্যাসফিল্ডস কোম্পানি লিমিটেডে টেন্ডার ছাড়াই শ্রমিক নিয়োগের অভিযোগ পাওয়া গেছে। ১০ কোটি টাকার শ্রমিক সরবরাহের কাজ পছন্দের ঠিকাদারকে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

অনুসন্ধানে জানা গেছে, বাংলাদেশ গ্যাসফিল্ডের বিভিন্ন কাজে সহায়তা করার জন্য দৈনিক মজুরি ভিত্তিতে ৪৪০ জন শ্রমিক নিয়োগ দেয়ার কথা। এর মধ্যে ঝাড়–দার, অফিস পিয়ন, অফিস বয়, ক্লিনার ও মালিসহ বিভিন্ন পদ রয়েছে। তাদের মাথাপিছু মজুরি ২৯৫ টাকা। ২০১১ সালের আগস্ট মাসে আল মামুন এন্টারপ্রাইজ ও নির্মাণ বিল্ডার্স জেবি হিসেবে কাজ পায়। চলতি মাসের ১৫ তারিখ তিন বছরের মেয়াদ শেষ হয়। মেয়াদ শেষে মহাব্যবস্থাপক (প্রশাসন) নাসিমুজ্জামান তালুকদার ও এমডির পিএস মোহাম্মদ আব্দুল করিমের বিশেষ আগ্রহের কারণে কোনো ধরনের টেন্ডার ছাড়াই কাজটি আগের ঠিকাদারি প্রতিষ্ঠানকে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

এ নিয়ে খোদ গ্যাসফিল্ডে নানা প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ১০ কোটি টাকার কাজ কোনো ধরনের টেন্ডার আহ্বান ছাড়াই পিপিআরের দোহাই দিয়ে মহাব্যবস্থাপক প্রশাসন বিশেষ প্রতিষ্ঠানকে কাজটি দিয়েছেন বলে ঠিকাদাররা জানান। এ ধরনের অস্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে পছন্দের প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার চেষ্টায় ঠিকাদারদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে।

বিজিএফসিএলের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানান, এর আগে নাসিমুজ্জামান তালুকদারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে। গ্যাসফিল্ডের দায়িত্বশীল কর্মকর্তারা বলেন, কিছু কর্মকর্তা অনিয়ম ও অপকর্ম করে প্রতিষ্ঠানটির সুনাম নষ্ট করছে। এমডির পিএস মোহাম্মদ আব্দুল করিম জানান, আমি এর সাথে সম্পৃক্ত নই।

জিএম (এইচআর) নাসিমুজ্জামান তালুকদার বলেন, জিএম কমিটির সিদ্ধান্তে কাজটি দেওয়া হয়েছে। তবে ১০ কোটি টাকার কাজ কিভাবে টেন্ডার ছাড়াই দেওয়া হলো এ নিয়ে তিনি কোনো কথা বলতে চাননি।

(ওএস/এটিআর/আগস্ট ২৩, ২০১৪)