মো. আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : তৃতীয়ধাপে অনুষ্ঠিত আগামী ৩০ জানুয়ারি মৌলভীবাজার পৌরসভা নির্বাচনে এবারও আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতীকের প্রার্থী ফজলুর রহমানের বিপরীতে বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন মো.অলিউর রহমান। চলতি মাসের ১১ জানুয়ারি প্রতীক বরাদ্ধের পর থেকে প্রধান দু’দলের উভয় প্রার্থীই সমান তালে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। মেয়র প্রার্থীদের পাশাপাশি ৯টি ওয়ার্ডের ৮টি ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরাও গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন। প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে জমে উঠছে ভোটের পূর্ণ আমেজ। প্রচারে প্রার্থীদের পক্ষে গণসংযোগ আর মিছিলে অংশ নিচ্ছেন ভোটার আর তাদের কর্মী সমর্থকরাও। এখন পর্যন্ত মৌলভীবাজার পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন কিংবা কোথাও কোন অপ্রিতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। নির্বাচনের সার্বিক পরিবেশও বলা যায় অনেকটা সুষ্টু রয়েছে। তবে শেষ পর্যন্ত ভোটের পরিবেশ কতটা সুষ্ঠু থাকে তা দেখতে সামনের দিনগুলোর অপেক্ষা করতে হবে।

সরেজমিন ঘুরে জানা যায়,ক্ষমতাসীন আওয়ামীলীগ মেয়র প্রার্থী ফজলুর রহমান নির্বাচনে অংশ নিয়ে প্রথম থেকেই দু’ধরণের কৌশল অবলম্বন করে নির্বাচনী প্রচার শুরু করেছেন। প্রথমত যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, কৃষকলীগসহ দলের সবগুলো সহযোগী সংগঠনগুলোকে নিয়ে ধারাবাহিক ভাবে বর্ধিত কর্মী সভা করে আসছেন। এসব বর্ধিত সভার মাধ্যমে নেতাকর্মীরাও যেমন চাঙ্গা ও ঐক্যবদ্ধ হচ্ছেন তেমনি দলও হচ্ছে সুসংঘঠিত।

বর্ধিত সভার পাশাপাশি পৌরসভার ৯টি ওয়াডের্ই দলীয় সমন্বয়ের মাধ্যমে সাধারণ ভোটারদের সম্পৃক্ত করে ধারাবাহিক উঠান বৈঠক করে আসছেন নৌকা প্রতীকের প্রার্থী ফজলুর রহমান। বর্ধিত সভার পাশাপাশি চলা প্রতিটি উঠান বৈঠকেই মেয়র প্রার্থী ফজলুর রহমান তার সময়ে নেয়া নানা উন্নয়ন ও পৌরসভার চলমান উন্নয়নে বড় বড় প্রকল্পগুলো বাস্তবায়নের লক্ষে আবারো নৌকা প্রতীকে ভোট দিয়ে নির্বাচিত করার আহবান জানিয়ে আসছেন ভোটারদের কাছে।

প্রতিটি বৈঠকেই দলের শীর্ষ নেতাদের পাশাপাশি সহযোগি সংগঠনের নেতাদের সরব উপস্থিতি জানান দিচ্ছে নির্বাচনে দলীয় প্রার্থীকে জয়ী করতে আওয়ামীলীগ একাট্রা ও ঐক্যবদ্ধ এবং উৎফুল্ল। আর নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে পৌর এলাকার প্রতিটি ওয়ার্ডের পাড়ায় পাড়ায় নৌকা প্রতীকের দলীয় প্রচারণার মাত্রাও তত বেড়েই চলেছে। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে দলীয় প্রতীক সম্বলিত লিফলেট হাতে দিয়ে ভোটারদের কাছে ভোটে চাচ্ছেন মেয়র প্রার্থী ফজলুর রহমান।

নৌকা প্রতীকের মেয়র প্রার্থী ফজলুর রহমান বলেন,নির্বাচনের প্রচার-প্রচারণায় যেভাবে জনসাধারণ সতস্ফুর্তভাবে অংশগ্রহণ করছেন, তাতে আমি শতভাগ নিশ্চিত ৩০ জানুয়ারির নির্বাচনে উন্নয়ন ও গণতন্ত্রের প্রতীক নৌকা বিজয়ী হবে।

এদিকে মৌলভীবাজার পৌরসভা নির্বাচনে দীর্ঘ ১৪ বছর ক্ষমতার বাহিরে থাকা রাজপথের বিরোধীদল বিএনপি নানা শঙ্কা আর উৎকন্ঠাকে সামনে রেখে অংশ নিচ্ছে এই নির্বাচনে। প্রার্থী হিসেবে তুমুল জনপ্রিয় না হলেও এবারও ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন বিগত নির্বাচনে অংশ নেয়া ধানের শীষের প্রার্থী অলিউর রহমান। ১১ জানুয়ারি প্রতীক বরাদ্ধের দিন সন্ধ্যায় শহরের পুরাতন হাসপাতাল সড়কে দলের প্রার্থীর প্রধান নির্বাচনী কার্যালয় উদ্বোধনের মধ্যেদিয়ে শুরু হয় দলটির নির্বাচনী আনুষ্ঠানিকতা। পরদিন ১২ জানুয়ারি সকালের দিকে প্রধান নির্বাচনী কার্যালয় থেকে পশ্চিমবাজার পর্যন্ত চলে দলীয় প্রার্থীর পক্ষে ভোট চেয়ে নির্বাচনী প্রচারণা। এটিই বিএনপি প্রার্থীর প্রথম নির্বাচনী প্রচারণা। এই প্রচারণা চলে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য এম নাসের রহমানের নেতৃত্বে।

সবমিলিয়ে দেখা গেছে আওয়ামীলীগ প্রার্থীর প্রচারণার তোলনায় অনেকটা পিছিয়ে বিএনপি প্রার্থীর নির্বাচনী প্রচারণার কৌশলগত অবস্থান। তবে আওয়ামীলীগ প্রার্থীর মত বিএনপি প্রার্থীর পক্ষে এখন পর্যন্ত বড়ধরনের কোন দলীয় বর্ধিত সভা কিংবা ওয়ার্ডে ওয়ার্ডে উঠান বৈঠক করতে দেখা যায়নি। নির্বাচনকে সামনে রেখে বিক্ষিপ্তভাবে কয়েকটি সমন্বয় সভা হয়েছে দলের শীর্ষ নেতাদের বাসায় কিংবা ব্যক্তিগত অফিসে। আর প্রতিদিনই বিএনপি প্রার্থীর পক্ষে শহরের ওয়ার্ডে ওয়ার্ডে চলছে ধানের শীষের নির্বাচনী প্রচারণা। তাতে দলের নেতারাও অংশ নিচ্ছেন এসব প্রচারণা ও গণসংযোগে।

তবে আসন্ন পৌরসভা নির্বাচনকে সামনে রেখে ভোটের সুষ্টু পরিবেশ নিয়ে বিএনপি শিবিরে তৈরি হয়েছে নানা শঙ্কাও।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক ভিপি মিজানুর রহমান বলেন, বর্ধিত সভা না হলেও পৃথক পৃথকভাবে দলীয় প্রার্থীর পক্ষে বৈঠক হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে দলীয় নেতৃত্তের মাধ্যমে কোঅর্ডিনেটর রয়েছেন, তাদের মাধ্যমে সমন্বয় সভা হচ্ছে প্রত্যেক ওয়ার্ডে।

মৌলভীবাজার পৌরসভায় ভোটাররা ধানের শীষে ভোট দিতে চান জানিয়ে তিনি বলেন, নির্বাচন সুষ্টু হওয়া নিয়ে আমাদের মত ভোটাররাও শঙ্কিত, তারা চাচ্ছেন ভোটের পরিবেশ। জাতীয় ও স্থানীয় নির্বাচন গুলোতে ভোটের পরিবেশ যেভাবে নষ্ট করা হয়েছে তাতে ভোটাররা বেশ শঙ্কিত তারা ভোট দিতে ভয় পাচ্ছেন। পাশাপাশি সেই আশঙ্কা ভোটারদের মাঝে রয়ে গেছে, সুতরাং কতটুকু ভোটাররা উপস্থিত হবেন সেটা নিয়ে আমাদের সন্ধেহ রয়েছে।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৫ সালের ৩১ ডিসেম্বর অনুষ্টিত হয় মৌলভীবাজার পৌরসভা নির্বাচন। সেসময় তৎকালিন পৌর মেয়র ফয়জুল করিম ময়ূন নানা নাটকিয়তার পর নির্বাচনে প্রার্থী হননি। সে সুযোগে বিএনপি থেকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পান দুই বারের পৌর কাউন্সিলর অলিউর রহমান আর আওয়ামীলীগ থেকে প্রথমবারের মত নৌকা প্রতীকে মনোনয়ন পান বর্তমান মেয়র ফজলুর রহমান। শেষ পর্যন্ত ওই নির্বাচনে ১২ হাজার ৩৯৯ ভোট পেয়ে বিজয়ী হন ফজলুর রহমান আর প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী অলিউর রহমান ধানেরর শীষ প্রতীকে ভোট পান ৭ হাজার ২৪৮।

চলতি মাসের আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য মৌলভীবাজার পৌরসভা নির্বাচনে মোট ভোটার রয়েছেন ৪৩৪৪৬জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২২৭৫০ জন আর নারী ভোটার ২০৬৯৬ জন।

(একে/এসপি/জানুয়ারি ২৩, ২০২১)