স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় অবৈধভাবে চলা ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত। 

রবিবার (২৪ জানুয়ারি) দিনব্যাপী জেলার কালিয়াকৈর উপজেলার বড়ইবাড়ী, গোয়ালবাথান ও দড়বাড়িয়া এলাকায় এ অভিযান পরিচালনা করেন সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

কাজী তামজীদ আহমেদ বলেন, অভিযানে ৬টি অবৈধ ইটভাটায় আগুন নিভিয়ে, গুঁ‌ড়ি‌য়ে ও ইটভাটা গুলিকে বন্ধ করে দেয়া হয়।

এগুলোর মধ্যে ৫টি ইটভাটার মালিককে ৬ লাখ টাকা করে ও ১টিকে ২লাখ টাকা করে মোট ৩২লাখ টাকা জরিমানা ধার্য পূর্বক তা আদায় করা হয়েছে।

ভেঙে গুঁড়িয়ে দেওয়া ইটভাটা গুলো আব্দুল মালেক সরকারের মালিকানাধীন বড়ইবাড়ী ন্যাশনাল ব্রিকস-১, বড়ইবাড়ী ন্যাশনাল ব্রিকস-২, বুলবুল আহমেদের জে বি বি ব্রিকস, মেসার্স রায়মা ম্যানুফ্যাকচারিং ব্রিকস, হাবিবুর রহমানের স্টং ব্রিকস ও লাল মিয়ার মেসার্স ন্যাশনাল ব্রিকস।

এ সময় পরিবেশ অধিদপ্তরের গাজীপুর জেলা কার্যালয়ের উপপরিচালক মোঃ আব্দুস সালাম সরকার, সহকারী পরিচালক মোঃ আশরাফ উদ্দিন, দিলরুবা আক্তার, মমিন ভূঁইয়া, গাজীপুর র‌্যাব-১ ও জেলা পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গাজীপুরে মাসব্যাপী ইটভাটা বিরোধী অভিযানে ৩২টি ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেওয়া ও ২কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে।

পরিবেশ দূষণ রোধে পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের অবৈধ ইটভাটা উচ্ছেদের এ অভিযান অব্যাহত থাকবে।

(এস/এসপি/জানুয়ারি ২৪, ২০২১)