রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে সমলয় পদ্বতিতে বীজ উৎপাদনের পর আধুনিক মেশিনের সাহায্য আবাদী জমিতে বীজ রোপণ প্রযুক্তির উদ্বোধন করেছেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম।

সোমবার উপজেলার নেকমরদ করনাইট দিঘীয়া গ্রামে উপজেলা কৃষি সম্প্রসারণের উদ্যোগে সমলয় প্রযুক্তিতে ধান চাষাবাদের অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইনের সভাপতিত্বে উদ্বোধক ও প্রধান অতিথি হিসাবে বক্তৃতা দেন জেলা প্রশাসক।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় দেবনাথের স্বাগত বক্তব্যর মধ্যে দিয়ে অন্যান্যদের মধ্যে বক্তৃতা রাখেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন নেকমরদ ইউপি চেয়ারম্যান এনামুল হকসহ প্রযূক্তির তালিকাভুক্ত কৃষক আব্দুল খালেক প্রমূখ।

উপজেলা কৃষিবিদ সঞ্জয় দেবনাথ জানান, ট্রে-তে বীজ গাজিয়ে তা রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে জমিতে ধান চাষাবাদের লক্ষ্যে রোপণ করা হবে।

তিনি আরো জানান, এ উপজেলায় শুধুমাত্র দিঘীয় গ্রামেই এ প্রযুক্তি প্রর্দশন পূর্বক ১৪ জন উপকারভোগীর তালিকা নিরুপণ করে। কৃষি বিভাগের নিজ্স্ব অর্থায়ানে মোট ১৪ জন কৃষকের ৫০ একর জমিতে এই প্রণোদনা প্যাকেজের কার্যক্রম শুরু করছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর । উল্লেখ্য যে রংপুর বিভাগের মধ্যে এই প্যাকেজটি রানীশংকৈল উপজেলাতেই প্রথম চালু করা হয়েছে।

(কেএস/এসপি/জানুয়ারি ২৫, ২০২১)