বগুড়া প্রতিনিধি : খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহিস্কারাদেশ ও শিক্ষকদের অপসারণের সিদ্ধান্ত প্রত্যাহার করাসহ শিক্ষার্থীদের ৫ দফা দাবি মেনে নেওয়া এবং বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে আজ (২৬ জানুয়ারি) সাতমাথায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। 

জেলা সভাপতি ধনঞ্জয় বর্মনের সভাপতিত্বে, পলিটেকনিক শাখার সংগঠক সাইফুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা সদস্য রাঁধা রানি বর্মন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সহ- সভাপতি শ্যামল বর্মন, সরকারি আজিজুল হক কলেজ শাখার সদস্য সচিব নিয়তি সরকার নিতুসহ প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় স্বায়ত্বশাসিত , গণতান্ত্রিক জ্ঞান চর্চার জায়গা। কোন লেজুড়বৃত্তি, সরকারি এজেন্ডা বাস্তবায়নের জায়গা নয়। শিক্ষা সংকোচণ, বাণিজ্যিকীকরণ, সাম্প্রদায়িকীকরণের জন্য নয়। কিন্তু বিজয়ের ৫০ বছরে এসে শিক্ষা আন্দোলনে শহীদদের দাবী ও সংবিধান উপেক্ষা করে শিক্ষাকে সংকোচন করে আলু সিংগাড়ার মত কেনাবেচা চলছে। কোন দেশপ্রেমী শিক্ষা সচেতন শিক্ষার্থী এটা মেনে নেবে না। ফলে এই অন্যায়ের প্রতিবাদে যৌক্তিক ৫ দফা দাবি নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নামে। আন্দোলনের যৌক্তিকতা দেখে শহীদ ড.শামসুজ্জোহার মত শিক্ষকরা একাত্মতা জানাবেন এটাই স্বাভাবিক। কিন্তু ফ্যাসিবাদী ভোট ডাকাতির সরকার দেশের গণতন্ত্রকে গলা টিপে ধরে রেখেছে। তার এজেন্ডা বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন খর্ব করেই চলেছে । একদল শিক্ষককে দাসে পরিণত করতে বাধ্য করেছে।

বক্তারা খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫দফা দাবির আন্দোলনে একাত্মতা পোষণকারী শিক্ষকদের উস্কানি দেয়ার অভিযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক চাকরিচ্যুত করার যে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সিন্ডিকেট সভায় তা অযৌক্তিক, অগণতান্ত্রিক ও স্বৈরাচারী। তারা অন্যায়ভাবে ১ জন শিক্ষকে বহিষ্কার, ২ জন শিক্ষককে অব্যাহতি এবং ২ জন শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন সকল মতকে উপেক্ষা করে। নেতৃবৃন্দ অবিলম্বে অন্যায় সিদ্ধান্ত প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ রক্ষার দাবি জানান।

(আর/এসপি/জানুয়ারি ২৬, ২০২১)