মতিউর রহমান মুন্না, আরব আমিরাত থেকে : পর্যটকদের আকর্ষণ বাড়াতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে নির্মাণ করা হয়েছে 'প্রমিজ ব্রিজ'। ব্রিজটি ঘিরে এর চার পাশে রয়েছে চোখ জুড়ানো নয়নাভিরাম প্রাকৃতিক অপরূপ দৃশ্য। যে কেউ একবার গেলে আরেকবার স্মৃতি চারণে যেতে মন চাইবে সেখানে। ভ্রমণ করতে এসে পর্যটকরা স্মৃতির নিদর্শন হিসেবে এ ব্রিজের গায়ে লাগিয়ে যান তালা।

সরেজমিনে ঘুরে জানা যায়, প্যারিসের ‘পঁত দো আর্টস’ সেতুর আদলে ২০১৮ সালে দুবাইয়ের আল খাওয়ানিজ এলাকায় এই সেতুটি নির্মাণ করা হয়। পর্যটকদের জন্য উন্মুক্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভ্রমণে আসা প্রেমিক যুগলদের পছন্দের জায়গা এটি।

ভালোবাসার গভীরতা বাড়াতে বা প্রতিশ্রুতির শক্তি বিবেচনায় তাদের অনেকে এই সেতুর গায়ে লাগিয়ে যান নিজেদের স্মৃতিচিহ্ন ‘ভালোবাসার তালা’। ভ্রমণে আসা পর্যটকরা বিভিন্ন রকমের তালার ওপর নিজেদের নাম বা ভালবাসার মানুষের নাম লিখে সেগুলো ব্রিজের গায়ে বেঁধে রেখে যান। বর্তমানে কয়েক হাজার তালা ঝুলে রয়েছে এই ব্রিজের গায়ে।

মূলত দুবাই ইয়ার্ডের কেন্দ্রবিন্দুতে এই ব্রীজটির অবস্থান। ৩৫ হাজার বর্গফুট জায়গায় বিস্তৃত ইয়ার্ডের মধ্যভাগে কৃত্রিম হ্রদের ওপর ভালোবাসার নিদর্শন স্বরূপ হাজারও তালার ভার বয়ে যাচ্ছে ব্রীজটি। পর্যটকদের জন্য এটি ইয়ার্ড দুবাই বা লাস্ট এক্সিট ডি ৮৯ নামেও পরিচিত।

সরেজমিনে দেখা যায়, কৃত্রিম হ্রদের মাঝে দাঁড়িয়ে রয়েছে প্রতিশ্রুতি রক্ষার নামে পরিচিত এই ব্রীজ।
নানা রঙের তালার কোনোটিতে ছেলে ও মেয়ের নাম, কোনোটিতে নামের আদ্যক্ষর, কোনোটিতে লাভ সাইন, কোনোটিতে কোম্পানি বা প্রতিষ্ঠানের নাম লেখা রয়েছে।

ব্রিজটি ঘিরে এর চার পাশে রয়েছে চোখ জুড়ানো নয়নাভিরাম প্রাকৃতিক অপরূপ দৃশ্য। যে কেউ একবার আসলে আরেকবার স্মৃতি চারণে আসতে মন চাইবে এখানে।

তবে করোনা মহামারির কারণে এই সেতুতে পর্যটকের তেমন আনাগোনা নেই। দর্শনার্থীদের হাতের ছোঁয়া না পাওয়ায় মরিচা ধরছে সেতুর গায়ে থাকা ‘ভালোবাসার তালায়’।

(এম/এসপি/জানুয়ারি ২৬, ২০২১)