বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে সাড়ে ৭ লাখ ডোজ করোনার টিকা রাখার ব্যবস্থা রয়েছে জেলা স্বাস্থ্য বিভাগের। ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা করোনা ভাইরাসের এই টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় আইএলআর ফ্রিজে সংরক্ষন করবে বাগেরহাট স্বাস্থ্য বিভাগ। দু’এক দিনের মধ্যে প্রথম ধাপে বাগেরহাট জেলার জন্য ৪ হাজার ৮ শত ভায়াল (বোতল) অর্থ্যাৎ ৪৮ হাজার ডোজ টিকা পাঠাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। যা দিয়ে প্রায় ৪৮ হাজার মানুষকে টিকা দেয়া যাবে। 

বাগেরহাটে ডোজ করোনার টিকা রাখার জেলা স্বাস্থ্য বিভাগের ইপিআই ভবনের ওয়ারহাউজে প্রস্তুত রাখা হয়েছে। এদিকে টিকা দেয়ার জন্য সব ধরণের প্রস্তুতিও সম্পূর্ণ করা হয়েছে নিশ্চিত করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বাংলাদেশ প্রতিদিনকে জানান, স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক চিঠিতে আমরা নিশ্চিত হয়েছি যে প্রথম ধাপে বাগেরহাট জেলায় ৪ হাজার ৮‘শ ভায়াল টিকা পাঠানো হচ্ছে।এই টিকা জেলা শহর ও উপজেলা গুলোতে সরবরাহ করা হবে। এই টিকা সংরক্ষনের জন্য আমাদের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। বাগেরহাট স্বাস্থ্য বিভাগের সাড়ে ৭ লাখ ডোজ টিকা রাখার সক্ষমতা রয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী প্রথম ধাপে বাগেরহাট জেলায় সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মী, জেলা ও উপজেলা প্রশাষনের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, গনমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, পুলিশ সদস্য, পয়নিস্কাশনকর্মীসহ বিভিন্ন পেশাজীবীদের করোনা টিকা প্রদান করা হবে। আমরা ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো ছক অনুযায়ী প্রয়োজনীয় তথ্য দিয়ে তালিকা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। দুই একদিনের মধ্যে তা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়ে দেয়া হবে।

করোনার টিকা প্রদানের জন্য বাগেরহাট সদর হাসপাতালে ৮টি, সিভিল সার্জনের কার্যালয়ে ১টি, ৮টি উপজেলায় ২টি করে, ৭৫টি ইউনিয়নে একটি করে মোট ১‘শ ২টি টিম প্রস্তুত করা হয়েছে। প্রতিটি টিমে টিকাদানে অভিজ্ঞ ২জন স্বাস্থ্য কর্মী ও চার জন স্বেচ্ছাসেবক রয়েছে।এছাড়া টিকা গ্রহনের পরে তাৎক্ষনিক কোন সমস্যা হলে সমাধানের জন্য ৭ সদস্য বিশিষ্ট্য এ্যাডভান্স ইভেন্টস ফলোয়িং ইমুউনাইজেশন ম্যানেজমেন্ট (এইএফআই) টিম গঠন করা হয়েছে। এসব কমিটির লোকদের প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। সরকারি নির্দেশনা অনুযায়ী প্রথম ধাপের টিকাগুলো হাসপাতালেই দেয়া হবে বলে জানান বাগেরহাটের এই শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা।

(এসএকে/এসপি/জানুয়ারি ২৬, ২০২১)