কুষ্টিয়া প্রতিনিধি : পানিবাহিত জীবানু এবং গরমে খাদ্যে দ্রুত ব্যাকটোরিয়া হওয়ার কারনে কুষ্টিয়ায় হঠাৎ করে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব বেড়েছে জেলার সর্বত্র।

আজ শনিবার শুধুমাত্র কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত দেড় শতাধিক রোগী ভর্তি হয়েছে। এভাবে গত এক সপ্তাহে প্রায় ৫’শ রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানা যায়।
গত ১৮ আগষ্ট থেকে শনিবার পর্যন্ত এক সপ্তাহে প্রায় ৫’ শতাধীক রোগী চিকিৎসা নিয়েছে। বর্তমানে ডায়রিয়া ওয়ার্ডে ভর্তিকৃত অধিকাংশই শিশু ও নারী। এর মধ্যে কয়েক জনের অবস্থা আশংকাজনক। ডাইরিয়া ওয়ার্ডে নির্ধারিত ১৫ শয্যার স্থলে এই অতিরিক্ত রোগীদের সংকুলান করতে ওয়ার্ডের বাইরেও মেঝে ও বারান্দায় রাখা হয়েছে। রোগীদের গাদাগাদিতে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টির কারনে আরোগ্য লাভে বিলম্ব হচ্ছে বলে অভিযোগ সেবিকাদের। রোগী ও স্বজনদের অভিযোগ, সঠিক চিকিৎসাসেবা ও ঔষুধ ঠিকমতো না পাওয়ায় বাইরের দোকান থেকে ঔষুধ কিন্তে হচ্ছে।
কুষ্টিয়া কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ড. অরবিন্দু পাল জানান, পানিবাহিত জীবানু এবং গরমে খাবারে দ্রুত ব্যাকটোরিয়া হওয়ার কারনে বিশেষ করে শিশু ও নারীসহ বিভিন্ন বয়সের মানুষ ডায়রিয়া আক্রান্ত হচ্ছে। হাসপাতালের স্থান সংকুলান জনিত কারনে চিকিৎসা দিতে বেগ পেতে হচ্ছে। অতিরিক্ত রোগীর চাপ থাকায় সকল রোগীর জন্য ঔষুধ সরবরাহে কিছুটা বিচ্যুতি ঘটছে। শিশুদের মায়েদের সজাগ থাকা ও পচা বাসি খাবার এড়িয়ে পানি বিশুদ্ধ করে খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।
(কেকে/এএস/আগস্ট ২৩, ২০১৪)