মোহাম্মদ নেয়ামত উল্লাহ, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির ভোট আজ। সমিতিতে নিজেদের অবস্থান পুনুরুদ্ধার করতে চায় বিএনপি। অন্যদিকে জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া আওয়ামীলীগ। পেশাজীবীদের এই সংগঠন নিরপেক্ষ হলেও এতে দুইটি রাজনৈতিক দলের প্রভাব স্পষ্ট। 

বিএনপি সমর্থিত প্রার্থীদের ভোটে জয়ী করতে দিনরাত পরিশ্রম করেছেন বিএনপি নেতারা। নারায়ণগঞ্জ আইনজীবী সমিতিতে অতীতে তাদের আধিপত্য থাকলেও এ সরকারের আমলে তা একেবারেই তলানীতে এসেছে। তবে তাদের অভিযোগ, ক্ষমতাসীনরা নিজেদের প্রভাব বিস্তার ও ভোট কারচুপির মাধ্যমে গত দুটি নির্বাচনে জয়ী হয়েছেন। এবার নিরপেক্ষ ভোট হলে বিএনপি সমর্থিত পুরো প্যানেল জয়ী হবে।

অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল এবারও জয়ের আশা করছেন। তাদের মতে, আইনজীবী সমিতির ভৌত অবকাঠামোসহ ডিজিটাল বার ভবন এ সরকারের আমলে হয়েছে। এবার তাদের প্যানেল নির্বাচিত হলে ডিজিটাল বার ভবন নির্মাণের কাজ শেষ করে আইনজীবীদের স্বার্থে আরও উন্নয়ণমূলক কাজ করা হবে।

আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে এবারও সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থী হয়েছেন যথাক্রমে বর্তমান সভাপতি মুহাম্মদ মহসীন মিয়া ও মাহবুবুর রহমান। প্যানেলের অপর প্রার্থীরা হচ্ছেন- সিনিয়র সহ-সভাপতি পদে এড. বিদ্যুৎ কুমার সাহা, সহ-সভাপতি পদে এড. বরুণ চন্দ্র দে, যুগ্ম সম্পাদক পদে রবিউল আমিন রনি, কোষাধক্ষ্য পদে মনিরুজ্জামান কাজল, আপ্যায়ন সম্পাদক পদে স্বপন ভূঁইয়া, লাইব্রেরী সম্পাদক পদে মাহমুদুল হক মমিন, ক্রীড়া সম্পাদক পদে সাজ্জাদুল হক সুমন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে আসাদুল ইসলাম বিপ্লব, সমাজসেবা সম্পাদক পদে ইসরাত জাহান ইনা ও আইন ও মানবাধিকার সম্পাদক পদে নুসরাত জাহান তানিয়া। এ প্যানেলের কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন-সিরাজুল হক মিলন, শরিফুল ইসলাম, কামরুল হাসান, আবু তাহের রানা ও রোমানা আক্তার।

অন্যদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ফ্রন্ট এর প্রার্থীরা হলেন সভাপতি পদে সরকার হুমায়ুন কবীর, সিনিয়র সহসভাপতি মানিক মিয়া, সহসভাপতি আনোয়ারুল আলম রিপন, সাধারণ সম্পাদক এড. কামাল হোসেন মোল্লা, যুগ্ম সম্পাদক সালাহউদ্দিন ভূইয়া সবুজ, কোষাধ্যক্ষ এড. জাহিদুল ইসলাম মুক্তা, আপ্যায়ন সম্পাদক জাহিদুর রহমান, লাইব্রেরী সম্পাদক মোহসীন মিয়া, ক্রীড়া সম্পাদক গোলাম সারোয়ার, সাহিত্য সংস্কৃতি বিষয়ক সম্পাদক সারোয়ার জাহান, সমাজসেবা সম্পাদক আসমা হেলেন বিথি, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম। এ প্যানেলের কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন-মোস্তাফিজুর রহমান, শুক্কুর মাহমুদ, হাবিবুর রহমান, আসিয়া সুলতানা জেমী, হাফিজুর রহমান মাসুদ ও জামান হোসেন।

সমিতিতে মোট ভোটার হচ্ছেন ১০২১ জন। নির্বাচন পরিচালনার জন্য ৫ সদস্যের নির্বাচন কমিশন ও ৩ সদস্যের আপীল বোর্ড গঠন করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার সামসুল ইসলাম ভূইয়া। কমিশনারগণ হচ্ছেন-আশরাফ হোসেন, আবদুর রহিম, মেরিনা বেগম ও সুখচাদ সরকার। অন্যদিকে আপীল বোর্ডে রয়েছেন- ইমদাদুল হক তারাজুদ্দিন, হুমায়ুন কবীর ও বুলবুল।

প্রধান নির্বাচন কমিশনার সামসুল ইসলাম ভুইয়া জানান, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করছি সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট সম্পন্ন হবে।

(এন/এসপি/জানুয়ারি ২৭, ২০২১)