আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : পিতা-মাতা থাকা সত্বেও পরিচয় বিহীন ভাবে ৩২ বছর যাবত জীবনযাপন করার পর পিতৃ পরিচয়ের দাবীতে আদালতের দ্বারস্থ হয়েছেন এক অসহায় কন্যা।

বরিশাল সদর সিনিয়র সহকারী জজ ও পারিবারিক আদালতে নগরীর ১০ নং ওয়ার্ড চানমারী মাদ্রাসা সড়কের বাসিন্ধা সুমি বেগম বাদী হয়ে গত ২৫ জানুয়ারি মামলাটি দায়ের করেন। আদালতের বিচারক পরবর্তী আদেশের জন্য মামলাটি রেখে দিয়েছেন। মামলায় ঝালকাঠি জেলার বিশ্বরোড এলাকার চৈতি ভিলার বাসিন্দা ও ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের গাড়িচালক হিসেবে কর্মরত মোক্তার হাওলাদারকে একমাত্র বিবাদী করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, জাবেদা বেগম ও মোক্তার হাওলাদার দম্পতির সংসারে ১৯৮৮ সালের ২০ মার্চ জন্মগ্রহণ করেন মামলার বাদী সুমি। পরবর্তীতে তার (সুমি) মা জাবেদা বেগমের সাথে পিতা মোক্তার হাওলাদারের বিবাহ বিচ্ছেদ হয়। তখন সুমির বয়স ছিলো মাত্র পাঁচ বছর। এরপর সুমির মা জাবেদা বেগম অন্যত্র বিবাহ বন্ধনে আবদ্ধ হলে পিতৃ-মাতৃহীন ভাবে বিভিন্ন মানুষের কাছে পালিত হয়।

একপর্যায়ে পিতৃ পরিচয় আদায়ের চেস্টা করে ব্যর্থ হয় সুমি। গত বছরের ২৫ ডিসেম্বর পিতা মোক্তার হাওলাদারের বাসায় গিয়ে পিতৃপরিচয় ও ভরনপোষনের দাবি করেন সুমি। পিতা মোক্তার হাওলাদার তার কন্যা সুমিকে অস্বীকার করায় পিতৃত্বের পরিচয়ের দাবীতে আদালতে মামলাটি দায়ের করেন।

(টিবি/এসপি/জানুয়ারি ২৭, ২০২১)