মদন (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার মদন উপজেলার গোবিন্দ্রশ্রী ইউনিয়নের বড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমিদাতা ও শিক্ষকদের মধ্যে দ্বন্দ্ব থাকায় বিদ্যালয় দখল করে জমিদাতা মোহাম্মদ আলী তালা ঝুলিয়ে দিয়েছেন। 

বিদ্যালয়ের ২য় তলা রুমের ভিতরে একটি বিছানা করে কয়েক মাস যাবত বসবাস করায় বিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। এ নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াউল হক বিভিন্ন দপ্তরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এমন অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার বিদ্যালয়ে সরেজমিনে গেলে দেখা যায় বিদ্যালয়ে প্রবেশ গেইটে তালা ঝুলিয়ে রাখা হয়েছে। ভেতরে কেউ আছেন বলে জানতে চাইলে, জমিদাতা মোহাম্মদ আলী রুম থেকে বাহিরে আসেন। বিদ্যালয় তালা দিয়ে বসবাস করছেন জানতে চাইলে তিনি বলেন, আমি উক্ত বিদ্যালয়ের নামে সাড়ে ৬ শতাংশ জমি লিখে দিয়েছিলাম। আমার অনুপস্থিতে উক্ত স্থানে ১০ শতাংশ জায়গায় ইসলামিক রিলিফ এনজিও ঘর উঠিয়ে ফ্লাড সেন্টার ভবন নির্মাণ করেন। নির্ধারিত ভূমির চেয়ে বেশি নিয়ে যাওয়ায় আমি উপজেলা নির্বাহী অফিসারের বরাবর ২০১৫ সালে একটি লিখিত অভিযোগ দায়ের করেছিলাম এর পরেও কোন কাজ হয়নি। আমার দান দলিলকৃত জায়গার বাইরে ভবন নির্মাণ করায় এর প্রতিবাদ করেও কোন প্রতিকার না পাওয়ায় আমি তালা ঝুলিয়ে দিয়েছি। বিষয়টি সুরাহা না হলে আমি বিদ্যালয় ছাড়বো না।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এনায়েত কবির বলেন, এ নিয়ে আমি কয়েকবার জমিদাতার সঙ্গে বসেছিলাম। কিন্তু কোন সুরাহা হয়নি। তার জমি না পাওয়া পর্যন্ত বিদ্যালয় ছাড়বে না বলেছেন।

প্রধান শিক্ষক জিয়াউল হক জানান, জমিদাতা মোহাম্মদ আলী হঠাৎ ভবনের গেইটে তালা ঝুলিয়ে কয়েকমাস ধরে বিদ্যালয়ে বসবাস করছেন। বহুবার বলেও কোনো লাভ হয়নি তাই আমি বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছি।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবুল হোসেন বলেন, এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াউল হক একটি লিখিত দায়ের করেছেন। বিষয়টি খুবই ন্যাক্কার জনক। এ নিয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান জমিদাতার সাথে কথা বলেছেন কিন্তু তিনি মানতেছেন না। আমি ইউএনও স্যারকে বিষয়টি অবগত করেছি উনি ঘটনাস্থলে যাবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ বলেন, উপজেলা শিক্ষা অফিসারের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(এম/এসপি/জানুয়ারি ২৮, ২০২১)